Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

যশোরে ব্লাস্ট রোগে ক্ষতিগ্রস্ত জমির ধান রক্ষাসহ ৪ দফা দাবিতে স্মারকলিপি

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

যশোর ব্যুরো : বোরো জমিতে ব্লাস্ট রোগের (ভাইরাস) সংক্রামণে কৃষকের ক্ষতিগ্রস্ত জমির ধান রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবিতে গতকাল স্মারকলিপি প্রদান করা হয়েছে।
জাতীয় কৃষক সমিতি যশোর জেলা কমিটির নেতৃবৃন্দ সোমবার জরুরী ভিত্তিতে ব্লাস্ট রোগ প্রতিরোধে বিনামূল্যে কৃষকদের মাঝে ওষুধ সরবরাহসহ ৪ দফা দাবিতে জেলা প্রশাসকের স্মারকলিপি দেন।
দাবিগুলোর মধ্যে রয়েছে- জরুরি ভিত্তিতে ব্লাস্ট রোগ প্রতিরোধে বিনামূল্যে কৃষকদের মাঝে ওষুধ সরবরাহ করতে হবে। সংশ্লিষ্ট এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের কৃষকদের সঙ্গে নিয়ে ব্লাস্ট রোগ দমনে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ক্ষতির পরিমাণ নির্ধারণ করে কৃষকদের ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। এছাড়া কৃষকরা যাতে দ্বিতীয় বøক করে ধান উৎপাদন করতে পারে সে বিষয়টি নিশ্চিত করার দাবি জানান তারা।
স্মারকলিপিতে বলা হয়েছে, জেলার কেশবপুর, মণিরামপুর উপজেলাসহ বিভিন্ন উপজেলায কৃষকের ইরি (বোরো) ক্ষেতে হঠাৎ বøাস্ট রোগের ছত্রাক আক্রমণে শত শত এক জমির পাকা ধান ইতোমধ্যে বিনষ্ট হয়ে গেছে।
ক্ষতিগ্রস্ত হওয়ার পথে আধা পাকা একর জমির ধান। অথচ সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তাদের সময়মত পদক্ষেপের অভাবে কৃষকের অপূরণীয় ক্ষতি হয়েছে। কৃষকের হাজার হাজার একর ধানের ফসল রক্ষার দাবি জানাচ্ছি।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন জাতীয় কৃষক সমিতি কেন্দ্রীয় সদস্য জাকির হোসেন হবি, সংগঠনের যশোর জেলা শাখার সভাপতি অ্যাড. আবু বকর সিদ্দিকী, সাধারণ সম্পাদক সম্পাদক মিজানুর রহমান, সহ-সভাপতি শাহাবুদ্দিন বাটুল, সাংগঠনিক সম্পাদক রবীন্দ্রনাথ রায়, সদস্য শেখ গফফার হোসেন, কৃষক আবদুল হালিম ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যশোর

২১ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন