Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চসিক শিক্ষা বিস্তারে দেশে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে মেয়র আ জ ম নাছির

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম সিটি কর্পোরেশন ভারত উপমহাদেশের প্রাচীন পৌরসভার মধ্যে অন্যতম উল্লেখ করে বলেছেন, সিটি কর্পোরেশন শিক্ষা বিস্তারে সমগ্র দেশে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। গতকাল (সোমবার) কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য প্রনীত শিক্ষা নীতিমালা বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র একথা বলেন। সংবাদ সম্মেলনে আ জ ম নাছির তার ভিশন ও কর্মপরিকল্পনার অংশ হিসেবে প্রণীত শিক্ষা নীতিমালা তুলে ধরে বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে নির্ধারিত দায়িত্ব পালনের পাশাপাশি নাগরিকদের সন্তানদের শিক্ষার স্বার্থে ১৯২৭ সাল থেকে সিটি কর্পোরেশন শিক্ষা বিস্তারে দায়িত্ব পালন করে আসছে।
তিনি বলেন, সিটি কর্পোরেশন বিশ্ববিদ্যালয়, কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়সহ কর্পোরেশন পরিচালিত অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সুনির্দিষ্ট কোন নীতিমালা ছিল না। সরকারের ভিশন ও রূপকল্প সামনে রেখে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে সুনির্দিষ্ট নীতিমালা, স্বচ্ছতা ও জবাবদিহীতার ভিত্তিতে পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে। জাতীয় শিক্ষা নীতি ২০১৭ এর আলোকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত স্কুল ও কলেজসমূহকে একটি নীতিমালার আওতায় আনায়নের লক্ষে উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি কমিটি গঠন করা হয়।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের কলেজ পরিদর্শক সুমন বড়ুয়াকে আহ্বায়ক, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা, সরকারের উপ-সচিব মিসেস নাজিয়া শিরিনকে সদস্য সচিব এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের বিদ্যালয় পরিদর্শক কাজী নাজিমুল ইসলাম, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউক, বিজয় স্মরণী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর এবং জেলা শিক্ষা অফিস চট্টগ্রামের মেট্রো লিয়াজোঁ অফিসার এস মোস্তফা আলম সরকারকে সদস্য করে শিক্ষা নীতি প্রণয়ন কমিটি গঠন করা হয়েছে।
এ কমিটি জাতীয় শিক্ষা নীতিসহ শিক্ষা সংক্রান্ত নানা মাধ্যমের সহযোগিতায় প্রায় ৬ মাস নিরলস পরিশ্রম করে ১১৪ পৃষ্ঠার খসড়া নীতিমালা তৈরি করে। এ নীতিমালা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্থায়ী কমিটি ও সাধারণ সভায় এবং অনলাইনে আলোচনা, সমালোচনা, পরীক্ষা-নিরীক্ষা শেষে সাংবাদিকদের সামনে উপস্থাপন করা হয়েছে। সিটি মেয়র বলেন, প্রথমবারের মতো প্রণীত এ নীতিমালা ১ জুলাই ২০১৭ থেকে কার্যকর হবে। সংবাদ সম্মেলনে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্যবৃন্দ ও শিক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চসিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ