Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ময়লা-আবর্জনা অপসারণ শুরু এক সপ্তাহ পর কাজে ফিরেছে বিসিসির শ্রমিক-কর্মচারীরা

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : নগরবাসীকে জিম্মি করে টানা ৭ দিনের ধর্মঘটের পরে কোন ধরনের বাড়তি দাবি আদায় ছাড়াই রোববার রাতে ধর্মঘট প্রত্যাহার করে গতকাল সকাল থেকে কাজে ফিরেছে বরিশাল সিটি কর্পোরেশনের শ্রমিক-কর্মচারীরা। নগরবাসীর সীমাহীন ভোগান্তি ও দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে সিটি মেয়রসহ নগর পরিষদ বারবারই ধর্মঘটীদের কাজে ফেরার আহ্বান জানিয়ে আসছিলেন। শনিবার এক সংবাদ সম্মেলনে সিটি মেয়রসহ কাউন্সিলরবৃন্দ দৈনিক মজুরীভিত্তিক শ্রমিক ও পরিচ্ছন্ন কর্মীদের বকেয়া দু’মাসের বেতন প্রদানের কথা জানিয়েছিলেন। এমনকি কর্মকর্তা-কর্মচারীদেরও মার্চ মাসে দু’মাসের বেতন প্রদানের যে সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল সে লক্ষ্যেও সব ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছিলেন। কিন্তু এরপরেও ধর্মঘটে অনড় থাকে শ্রমিক-কর্মচারীগণ। এমনকি রোববারের মধ্যে কাজে না ফিরলে সোমবার থেকে প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরগণ নতুন শ্রমিক নিয়োগ করারও সিদ্ধান্ত নিয়েছিলেন।
কিন্তু নগর পরিষদের এ ঘোষণাকে প্রকাশ্যে আমল না দিলেও ভেতরে আন্দোলন থেকে সরে দাঁড়াবার পথ খুঁজছিলেন ধর্মঘটীরা। রোববার সকালে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাদেক আবদুল্লাহ বরিশালে ফেরার পরে বিষয়টি তার নজরে এলে, তিনি উভয়পক্ষকে এক টেবিলে বসার তাগিদ দেন। রোববার সন্ধায় সিটি মেয়র ও প্যানেল মেয়রগণসহ নগরীর বিশিষ্ট কয়েকজন ব্যক্তিবর্গের সাথে বৈঠকে বসে ধর্মঘটীরা। সেখানে মহানগর পুলিশের প্রতিনিধিও ছিলেন। দু’ঘণ্টাধিককাল বৈঠকের পরে নগর পরিষদের পূর্বের সিদ্ধান্তকে মেনে নিয়ে কাজে ফিরতে রাজী হন ধর্মঘটীরা। ৫ মাসের ভবিষ্যৎ তহবিলের অর্থও জমা করার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। পাশাপাশি চলতি মাসের ২৫ তারিখ পর্যন্ত আদায়কৃত নগর করের অর্থ দিয়ে কর্মচারীদের বেতন পরিশোধেরও সিদ্ধান্ত হয়েছে। গতকাল অফিস খোলার পরে বেতন প্রদান শুরু হয় নগর ভবনে।
গতকাল সকাল থেকেই দৈনিক মজুরীভিত্তিক শ্রমিক ও পরিচ্ছন্ন কর্মীরা কাজে ফিরেছে। নগরীর ময়লা-আবর্জনা পরিষ্কার করার কাজও শুরু হয়েছে গতকাল প্রত্যুষে। ফলে নগরবাসী এক অস্বাস্থ্যকর রুদ্ধশ্বাস অবস্থা থেকে ধীরে ধীরে মুক্তি লাভ করছে। তবে গত কয়েকদিনের জমে যাওয়া আবর্জনার স্তূপ আর জঞ্জাল পরিষ্কার করে স্বাভাবিক পরিস্থিতি ফিরে পেতে আরো অন্তত দিন তিনেক অপেক্ষা করতে হবে বলে মনে করছেন নগরবাসী।
এ ব্যাপারে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এম ওয়াহিদুজ্জামানের সাথে আলাপ করা হলে তিনি জানান, আমরা আগেও বলেছি দু’মাসের বেতন দেয়া হবে। এখনো তাই করছি। মধ্যে দিয়ে নগরবাসীকে জিম্মি করে এ আন্দোলন করা হল। অথচ যেকোন সিটি কর্পোরেশনের কার্যক্রম ‘অত্যাবশ্যকীয় সেবা’ হিসেবে চিহ্নিত। সরকারী বিধি-বিধান অনুযায়ী কোন অত্যাবশ্যকীয় সেবা কার্যক্রমে ধর্মঘট বেআইনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়লা

১৭ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ নভেম্বর, ২০২১
৯ নভেম্বর, ২০২১
১৬ ফেব্রুয়ারি, ২০২১
১১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ