Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের বরাদ্দ বন্ধ জাতিসংঘ পরিবার পরিকল্পনা খাতে

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের দেড় শতাধিক দেশে পরিবার পরিকল্পনা খাতে কাজ করা সংস্থা জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) থেকে মার্কিন বরাদ্দ বন্ধ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি ট্রাম্প প্রশাসনের অর্থবরাদ্দ বন্ধের বিষয়টি অবগত করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।
মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ইউএনএফপিএ বিশ্বব্যাপী বাধ্যতামূলক গর্ভপাত এবং অনিচ্ছাকৃত বন্ধ্যাত্বকরণ চালিয়ে থাকে। এজন্য মার্কিন প্রশাসন এ খাতে বরাদ্দ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। চীনা পরিবার পরিকল্পনা নীতির বিষয়টি উল্লেখ করে ওই বিবৃতিতে আরো বলা হয়, চীন সরকারের পরিবার পরিকল্পনা নীতিতে বাধ্যতামূলক গর্ভপাত এবং অনিচ্ছাকৃত বন্ধ্যাত্বকরণ বৈধ। আর পরিবার পরিকল্পনা খাতে চীনের অংশীদার হিসেবে ইউএনএফপিএ তা তদারকি করে থাকে। এবারই প্রথম প্রতিশ্রæতি অনুযায়ী ট্রাম্প প্রশাসন জাতিসংঘের কোনো কার্যক্রম থেকে বরাদ্দ বন্ধ করল।
মার্কিন বরাদ্দ বন্ধের নিন্দা জানিয়েছে ইউএনএফপিএ। তাদের কার্যক্রমে কোনো আইন ভঙ্গ হয়নি বলেও দাবি করে ইউএনএফপিএ বলেছে, মার্কিন প্রশাসনের ওই বিবৃতি ভ্রান্তিপূর্ণ। আমরা কেবল ব্যক্তিগত পর্যায়ে দম্পতিদের সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করে থাকি। আমার কারো ওপর এমন সিদ্ধান্ত চাপিয়ে দিই না। ইউএনএফপিএ জানিয়েছে, গত বছর তারা অপরিকল্পিত গর্ভধারণ, অনিরাপদ গর্ভপাত দূর করে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করার মধ্য দিয়ে হাজার হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছে। ২০১৭ সালের জন্য প্রায় তিন কোটি ২৫ লাখ ডলারের বরাদ্দ বন্ধ করেছে ট্রাম্প প্রশাসন। তবে ইতোমধ্যে যে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে তা মার্কিন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি-র কাজে ব্যয় করা হবে। চলতি বছরের শুরুতে ট্রাম্প গর্ভপাতে সাহায্য করে এমন যে কোনো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ