Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইরাকের তিকরিতে আইএসের হামলায় পুলিশসহ নিহত ৩১

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলীয় তিকরিত শহরে পুলিশের ছদ্মবেশে আসা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হামলায় ১৪ পুলিশ কর্মকর্তাসহ অন্তত ৩১ জন নিহত হয়েছেন।
মঙ্গলবার রাতভর চালানো এ হামলায় আরো ৪০ জন আহত হয়েছেন বলে গতকাল বুধবার জানিয়েছে নিরাপত্তা ও হাসপাতাল সূত্রগুলো। রাজধানী বাগদাদ থেকে ১৭৫ কিলোমিটার উত্তরের এ শহরটিতে প্রবেশ করতে জঙ্গিরা পুলিশের পোশাক পরে পুলিশের একটি গাড়ি নিয়ে আসে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন পুলিশ কর্নেল খালিদ মাহমুদ।
দলটিতে দুই আত্মঘাতীসহ প্রায় ১০ জঙ্গি ছিলেন বলে জানিয়েছেন তিনি। হামলাকারীরা পুলিশের একটি তল্লাশি চৌকি ও পুলিশের এক কর্নেলের বাড়িতে হামলা চালায়। হামলায় পরিবারের চার সদস্যসহ ওই পুলিশ কর্নেল নিহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। চার দিক থেকে পুলিশের ঘেরাওয়ের মধ্যে পড়ে যাওয়ার পর দুই জঙ্গি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়, অন্য তিনজন অন্যান্য সংঘর্ষে নিহত হন।
আরো পাঁচ হামলাকারী শহরটিতে লুকিয়ে আছে বলে ধারণা করা হচ্ছে। কর্তৃপক্ষ বুধবার তিকরিতে সান্ধ্যআইন জারি করেছে বলে জানিয়েছেন কর্নেল মাহমুদ। বুধবার সকাল পর্যন্ত শহরটিতে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। ১৪ পুলিশের লাশসহ মোট ৩১ জনের লাশ হাসপাতালে নেয়া হয়েছে বলে জানিয়েছেন শহরটির প্রধান হাসপাতালের চিকিৎসক নওফেল মুস্তাফা।
২২৫ কিলোমিটার দূরে ইরাকে জঙ্গিগোষ্ঠীটির শেষ শক্তিকেন্দ্র মসুলে ইরাকি বাহিনীর ব্যাপক অভিযান চলার মধ্যেই তিকরিতে হামলাটি চালালো আইএস।
দুই বছর আগে ইরান-সমর্থিত বেসামরিক শিয়া বাহিনীগুলোর সহায়তায় তিকরিত থেকে আইএসের জঙ্গিদের হটিয়ে দেয় ইরাকি বাহিনী। শহরটি ইরাকের মরহুম সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নিজ শহর। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন