Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ডিএসইতে ৬০ শতাংশ কোম্পানির দর পতন

| প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রায় ৬০ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। একইসঙ্গে মূল্যসূচক ও আর্থিক লেনদেন কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে ৮৬টি বা ২৬ দশমিক ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।
অন্যদিকে দাম কমেছে ১৯৭টি বা ৫৯ দশমিক ৮৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি বা ১৩ দশমিক ৯৮ শতাংশ কোম্পানির। বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৭৩৬ পয়েন্টে। যা আগের দিন কমেছিল ২০ পয়েন্ট। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৭৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৭৯ কোটি ৫৪ লাখ। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৬ কোটি ৪৪ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল এক হাজার ১১৪ কোটি ৮০ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৯৮ কোটি ৩৬ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২০ দশমিক ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৩৬ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৪৪ পয়েন্ট কমে ১ হাজার ৩১২ পয়েন্টে এবং ৪ দশমিক ৯৭ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ১৩৪ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ১৯৭টির এবং কোনোও পরিবর্তন হয়নি ৪৬টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, সিটি ব্যাংক, সাইফ পাওয়ার, আইডিএলসি, লংকা-বাংলা ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, আরএসআরএম স্টিল, বেক্সফার্মা, রিজেন্ট টেক্সটাইল এবং ব্র্যাক ব্যাংক। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো রিজেন্ট টেক্সটাইল, ওয়ান ব্যাংক, যমুনা ব্যাংক, ন্যাশনাল হাউজিং, শমরিতা হাসপাতাল, ইবিএল ফার্স্ট মি. ফা., জাহিন টেক্স, আইডিএলসি, প্রাইম ব্যাংক ও প্রাইম ১ আইসিবি মি. ফা.। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো পূবালী ব্যাংক, সাভার রিফ্রেক্টরিজ, ফারইস্ট ফাইন্যান্স, সাইফ পাওয়ার, সেন্ট্রাল ফার্মা, এশিয়া ইন্সুরেন্স, দেশবন্ধু পলিমার, মার্কেন্টাইল ইন্সুরেন্স, ন্যাশনাল ফিড মিল ও মেট্রো স্পিনিং।
সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৬০ কোটি টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৬৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৪ কোটি ৭৪ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৪২ দশমিক ২২ পয়েন্ট কমে ১০ হাজার ৭৮৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৬৭ দশমিক ১৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৭৮৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৪৯ পয়েন্ট কমে ১ হাজার ৩২৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪৯ দশমিক ০৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৯২১ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ১৫৪টির এবং কোনো পরিবর্তন হয়নি ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন ব্যাংক, সিটি ব্যাংক, রিজেন্ট টেক্সটাইল, বেক্সফার্মা, সাইফ পাওয়ার, আইডিএলসি, ওয়ান ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স এবং অ্যাপোলো ইস্পাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পতন

২৪ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
২৮ অক্টোবর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০
৩১ জানুয়ারি, ২০২০
১২ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ