Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

স্বাধীন বাংলাদেশে সংখ্যালঘু কথাটি দুঃখজনক রেহমান সোবহান

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাধীন বাংলাদেশে কাউকে সংখ্যালঘু বলতে হয়, এটা দুঃখজনক বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান। যে লক্ষ্যে মুক্তিযুদ্ধ হয়েছিল, তা বাস্তবায়িত না হওয়ায় এমন হয়েছে।
গতকাল শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের দু’দিনব্যাপী নবম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলনের উদ্বোধনী দিনে অধ্যাপক রেহমান সোবহান এসব কথা বলেন। সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে একটি শোভাযাত্রা বের হয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করেন রেহমান সোবহান।
রেহমান সোবহান বলেন, স্বাধীনতার সময় আশা ছিল যে সংখ্যালঘু ধারণাটি আমাদের দেশে থাকবে না। পুরো দেশকে সব রাজনৈতিক দলকে আপনাদের সঙ্গে এক হয়ে ঐক্য সমাজ সৃষ্টি করতে হবে। হিউবার্ট গোমেজের সভাপতিত্বে ঐক্য পরিষদের বক্তারা, সংখ্যালঘুদের ক্ষমতায়ন ও প্রতিনিধিত্ব, সাংবিধানিক বৈষম্য বিলোপ, শিক্ষাব্যবস্থার বৈষম্য বিলোপসহ পূর্বঘোষিত সাত দফা বাস্তবায়নের দাবি জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের, অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য, সংগঠনের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ