Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হাওর অঞ্চলের সমস্যার স্থায়ী সমাধানসহ ছয় দফা দাবিতে মানববন্ধন

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হাওর অঞ্চলে অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ এবং ওই অঞ্চলে বন্যা সমস্যার স্থায়ী সমাধানসহ ছয় দফা দাবিতে মানববন্ধন করেছেন রাজধানীতে বসবাসকারী হাওর অঞ্চলের বাসিন্দারা। জাতীয় প্রেসক্লাবের সামনে গতকাল শুক্রবার এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। হাওর অঞ্চলবাসী নামক সংগঠনের উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়।
হাওর অঞ্চলের মানুষের অধিকার আন্দোলনের নেতা ও হাওর অঞ্চলবাসীর প্রধান সমন্বয়ক ড. হালিম দাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নিয়ে বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা আন্দোলনের সদস্য সচিব ও বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন, জল-পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান প্রকৌশলী ম. ইনামুল হক, হাওর অঞ্চলবাসীর অন্যতম সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সদস্য সচিব মিহির বিশ্বাস, হাওর অঞ্চলবাসীর সমন্বয়ক জাকিয়া শিশির, গণজাগরণ মঞ্চের সংগঠক কামাল পাশা চৌধুরী, আবু নাসের খান, বোরহানউদ্দিন আহমেদ প্রমুখ। সুনামগঞ্জ যুবফোরামের সাধারণ সম্পাদক মোকাম্মেল হোসেন চৌধুরী মেনন সঞ্চালিত মানববন্ধনে কয়েকশ’ মানুষ অংশ নেন।
মানববন্ধনে বক্তারা বলেছেন, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ৭টি জেলার (সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও নেত্রকোণা) ১.৯৯ মিলিয়ন হেক্টর ভূমির ৪৩ শতাংশ অঞ্চল নিয়ে অনন্য এক জনপদ হাওর অঞ্চল। প্রতি বছর বাংলাদেশের প্রায় ২০ শতাংশ ধান এ অঞ্চলে জন্মে। এবার ফসল ওঠার ২-৩ সপ্তাহ আগে সা¤প্রতিক অকাল টানা বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলের বেগবান পানিপ্রবাহ স্থানে স্থানে দুর্বল ফসলরক্ষা বাঁধ ভেঙে ও উপচে হাওর অঞ্চলের ৩০টিরও অধিক উপজেলার দুই লক্ষাধিক হেক্টর জমির কাঁচা ও আধাপাকা ধান তলিয়ে গেছে, যার আর্থিক মূল্য প্রায় ২ হজার কোটি টাকা। এর ফলে অত্র এলাকার কৃষকরা নিস্ব, অসহায়, দিশেহারা।
তারা আরো বলেছেন, হাওর অঞ্চলের ফসলরক্ষা বাঁধসমূহ নির্মাণ ও মেরামত পানি উন্নয়ন বোর্ডের তত্ত¡াবধানে হয়ে থাকে। কিন্তু অজ্ঞাত কারণে প্রতি বছরই এসব নির্মাণ ও মেরামতকাজ নির্দিষ্ট সময় পেরিয়ে অনেক দেরিতে শুরু হয় এবং স্বাভাবিকভাবেই তা যথাসময়ে শেষ হয় না বা শেষ হলেও টেকসই হয় না। ফলে এরূপ ফসলহানি ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওর

২৭ এপ্রিল, ২০২২
২৫ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
২১ এপ্রিল, ২০২২
২০ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ