Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শিলা বৃষ্টিতে পাবনায় পেঁয়াজের ব্যাপক ক্ষতি

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

পাবনা জেলা সংবাদদাতা : পাবনার বেড়া ও সাঁথিয়া উপজেলায় পেঁয়াজ হাটে তুলে বিক্রি করতে না পারায় মনকে মন পেঁয়াজ হাটেই ফেলে দিয়ে হতাশা নিয়ে ফিরে যাচ্ছেন। প্রায় এক সপ্তাহ আগে নতুন পেঁয়াজ জমি থেকে তুলে আনা হয়েছে। শীলাবৃষ্টির কারণে পেঁয়াজের ক্ষতি হয়ে তাতে পচন দেখা দিয়েছে। এই পেঁয়াজ হাট-বাজারে বিক্রি হচ্ছে না। দ্রæত পচে যাওয়ার ফলে ঘরেও রাখা যাচ্ছে না।
অনেক পেঁয়াজচাষি জানান, শীলাবৃষ্টি এই সময়ের একটি স্বাভাবিক ব্যাপর হলেও অতীতের মত এবারের শীলা বৃষ্টি নয়। মনে হচ্ছে বরফ শীলের মাথায় কোনো বিধ্বংসী বোমা আটকানো শীল। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা তেমন কোনো যুক্তিনির্ভর বৈজ্ঞানিক ধারণা দিতে পারেননি। তারা বলছেন, শীলা বৃষ্টিতে ফসলের ক্ষতি হয় । তবে পেঁয়াজের ক্ষতি বেশি হয়েছে। অপর এক সূত্র বলেন, এসিড পানি জমা বর্ষণ আর শীলা এই ক্ষতির কারণ হতে পারে। মাঝে মধ্যে এসিড বৃষ্টিপাত হয়। এবারে মনে হচ্ছে এর মাত্রা বেশী। কৃষি সম্প্রসারণ দফতর সূত্রে জানা যায়, পাবনা জেলার ৯টি উপজেলার মধ্যে অধিক পেঁয়াজের আবাদ হয় বেড়া ও সাঁথিয়া উপজেলায়। এবার দুই উপজেলায় প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ করা হয়। এই পেঁয়াজের ৬০ থেকে ৭০ পেঁয়াজ শীলা বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে। এই দুই উপজেলায় উৎপাদিত পেঁয়াজ জেলার অভ্যন্তরীণ বাজারের চাহিদা পূরণসহ রাজধানীর বাজারেও বিক্রির জন্যে সরবারহ করা হতো। দেশে পেঁয়াজের চাহিদা স্বাভাবিক রাখতে এবার বিদেশ থেকে বেশি পরিমানে পেঁয়াজ আমদানি করা লাগতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিলা

১৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন