Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ছয় দিনের রিমান্ডে গ্রেফতারকৃত আনসারুল্লা বাংলা টিমের সদস্য

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য অভিযোগে মাওলানা মোহাম্মদ মাকসুদুর রহমান ওরফে আব্দুল্লাহ (৩১) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ তাকে গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদের জন্য তাকে ৬ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।
গতকাল দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, গ্রেফতারকৃত আবদুল্লাহ এবিটি’র শরীয়া বোর্ডের সদস্য। কলাবাগানে মানবাধিকার কর্মী জুলহাস মান্নান ও নাট্যকর্মী মাহবুব তনয় হত্যা মামলার তদন্তে আবদুল্লাহর নাম উঠে আসে। আবদুল্লাহ তার সাংগঠনিক নাম। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আবদুল্লাহ এবিটির শীর্ষ এক নেতার সঙ্গে সাংগঠনিক মিটিং করতে ঢাকায় আসেন বলে স্বীকার করেছেন।
২০০৭ সালে ফরিদাবাদ মাদরাসায় পড়ার সময় জিহাদ বিষয়ে আগ্রহী হন আবদুল্লাহ। তখন একই মাদরাসার এক শিক্ষকের সঙ্গে জিহাদ বিষয়ে আলোচনা এবিটির বিভিন্ন বইপত্র-ভিডিও আদান-প্রদান করতেন। ২০১৪ সালে আবু নাঈমের মাধ্যমে তিনি এবিটিতে যোগ দেন। ২০১৫ সালের শুরুর দিকে উত্তরার দেওয়ানবাড়ী এলাকার একটি বাসায় দেড় মাসব্যাপী জিহাদ বিষয়ে সামরিক ও ধর্মীয় প্রশিক্ষণ নেন তিনি। সে বাসায় কম্পিউটার, ঈমান, তাওহিদ, কাফের হওয়ার কারণ, জিহাদের মাসালা, চাপাতি চালানো, আগ্নেয়াস্ত্র খোলা ও লাগানো, নিরাপদ টেক্সটের মাধ্যমে মেসেজ পাঠানো এবং রিসিভ করার বিষয়ে প্রশিক্ষণ নেন। পরে তিনি শরীয়া বোর্ডের সদস্য হন। শরীয়াহ বোর্ডের অনুমোদন ছাড়া আনসারুল্লাহ বাংলাটিম কোনো হত্যাকান্ড করেনি বলে জানান মনিরুল।
তার বিরুদ্ধে যাত্রাবাড়ী থানার সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়। ওই মামলায় গতকাল দুপুরে তাকে ঢাকা সিএমএম আদালতে হাজির করে সুষ্ঠু তদন্তেরর জন্য দশদিনের রিমান্ড আবেদন করেন ডিবি পুলিশ। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মাজহারুল হক ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছয়

২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ