Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

বাংলা জোকস নিয়ে মোবাইল অ্যাপস

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইন্টারনেটের সহজলভ্যতার কারণে স্মার্টফোন ও অ্যাপসের ব্যবহার বাড়ছে। এখন বাংলায় তৈরি হচ্ছে নানা রকম অ্যাপস বা অ্যাপ্লিকেশন। এসব অ্যাপস স্মার্টফোন কিংবা ট্যাবলেট কম্পিউটারে সহজেই ব্যবহার করা যায়। প্রযুক্তিতে বাংলার ব্যবহার বাড়াতে দেশীয় ডেভেলপাররা নানা কাজের জন্য প্রতিনিয়ত বাংলা ভাষায় অ্যাপস তৈরি করছেন।
এর অংশ হিসেবে বাংলা জোকস নিয়ে ইধহমষধ ঔড়শবং অৎপযরাব নামের মোবাইল অ্যাপস তৈরি করেছে মিডিয়া টেক্সট কমিউনিকেশন। বাংলাদেশের প্রচলিত জোকসগুলো স্থান পেয়েছে এই অ্যাপসে। এছাড়াও রয়েছে খেলাধুলা, ছাত্র-শিক্ষক, রাজনীতি, ডাক্তার-রোগী, পড়াশোনাসহ নানা বিষয় নিয়ে জোকস, ছবি ও ভিডিও। অ্যাপস ছাড়াও িি.িনধহমষধলড়শবং২৪.পড়স ঠিকানা থেকে এসব জোকস পড়া যাবে।
মিডিয়া টেক্সট কমিউনিকেশনের যোগাযোগ ব্যবস্থাপক তৌফিকুল ইসলাম জানান, এখন প্রায় সবার হাতেই স্মার্টফোন রয়েছে। ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে স্মার্টফোন আরো শক্তিশালী ডিভাইসে পরিণত হচ্ছে। শুধু তাই নয়, স্মার্টফোন এখন বিনোদনের সঙ্গী হিসেবেও কাজ করছে। ব্যবহারকারীদের বিনোদন আরো একটু বাড়িয়ে দিতেই এই অ্যাপসটি তৈরি করা হয়েছে।
মাত্র ১.৪ মেগাবাইট সাইজের এই অ্যাপস নধহমষধলড়শবং২৪.পড়স/ধঢ়ঢ়ং ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে। আপাতত অ্যাপসটি অ্যানড্রেয়েড অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ