Inqilab Logo

ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

জলাতঙ্কের টিকা আতঙ্ক

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

জলাতঙ্ক যে খুবই ভয়াবহ একটি অসুখ এতে সন্দেহ নেই। কুকুর, বিড়াল কামড় বা আঁচড় দিলেই তাই আমরা আতঙ্কিত হয়ে পড়ি, টিকা লাগবে কি না? এই আতঙ্ক মোটেও অমূলক নয়। তাই কয়েকটি দরকারি ব্যাপার জেনে রাখা ভালো।
জলাতঙ্কের ভাইরাস শরীরে প্রবেশ করলে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। এক ধরনের উত্তেজনা তৈরি হয় এবং রোগী আলো, শব্দ, হাওয়ার প্রতি ভীতি অনুভব করে। খিঁচুনি হতে পারে এবং খাদ্য গেলার পেশী শক্ত হয়ে যায়। পানি পান করাও অসম্ভব হয়ে পড়ে। দুই থেকে সাত দিনের মধ্যে (সংখ্যাটির খুবই তারতম্য হতে পারে) মৃত্যু পর্যন্ত হতে পারে।
ভাইরাসটি ছড়ানোর জন্য কিছু পশু আর পাখি হিসেবের মধ্যে রাখা হয়। কুকুর, বিড়াল, শেয়াল, ইঁদুর, খরগোশ, বানর, বাদুড়সহ প্রায় সকল মাংসাশী প্রাণী জলাতঙ্ক ভাইরাস ছড়াতে পারে। এজন্য তাকে নিচের যে কোনো একটি কাজ করতে হবে।
১। কামড় দিতে হবে
২। আঁচড় দিতে হবে
৩। ক্ষত চামড়ায় লেহন (চাটা) করতে হবে
৪। যে কোনোভাবে মিউকাস আবরণী (অর্থাৎ দেহের যে কোনো ছিদ্রের ভেতরের চারপাশের নরম অংশ) স্পর্শ করতে হবে
৫। বাদুড়ের বিষ্ঠা শ্বাসের মাধ্যমে প্রবেশ করে।
এইবার আসা যাক টিকা প্রসঙ্গে। যদি আপনার গৃহপালিত পশু দিয়ে আক্রান্ত হন, পশুটি সুস্থ থাকে, আর আপনি নিশ্চিতভাবে পরবর্তী দশ দিন পশুটিকে পর্যবেক্ষণ করতে পারবেন, তবে তাৎক্ষণিক টিকা নেয়া লাগবে না। কিন্তু দশ দিনের ভেতরে পশুটির রোগের কোনো লক্ষণ দেখামাত্র আপনার টিকা নিতে হবে, পশুটিকে ব্যথামুক্ত নিধন করতে হবে (সরকারি নির্দেশনা অনুযায়ী) এবং মৃত পশুটিকে পরীক্ষা করাতে হবে। অন্যান্য যে কোনো ক্ষেত্রে তাৎক্ষণিক টিকা নিতে হবে। যে কোনো সন্দেহ, প্রশ্নের জন্য জনস্বাস্থ্য বিভাগে পরামর্শ নিতে পারেন।
আগে ঘঞঠ-অজঠ টিকাটি নাভীর চারদিকে চামড়ার নিচে চৌদ্দদিন দেয়া হতো। তবে বর্তমানে ঐউঈঠ, চঠজঠ, চঈঊঈ প্রভৃতি টিকা বেশি জনপ্রিয়। পূর্বে টিকা নেননি এমন রোগীর জন্য বাহুর পেশিতে ০, ৩, ৭, ১৪ এবং ২৮ (ঐচ্ছিক) তম দিন টিকা নিতে হবে। শিশুদেরও একই ডোজ (জধনরঢ়ঁৎ ১সষ), একই নিয়ম। এক বছরের মধ্যে আবার আক্রান্ত হলে ১টি টিকা, ৫ বছরের মধ্যে আক্রান্ত হলে ২টি টিকা (০,৩য় দিন) এবং এর পরে আক্রান্ত হলে আবার সবগুলো টিকা নিতে হবে।
এছাড়া ইমিউনো গেøাবিন দিয়ে আক্রান্ত হওয়ার সাথে সাথে আরেক ধরনের টিকা নিয়ে পরোক্ষ উপকার পাওয়া যায়।
আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, যাদের পশু দিয়ে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে, তারা আক্রান্ত হওয়ার আগেই সতর্কতামূলক টিকা নিয়ে রাখতে পারেন। গৃহপালিত পশুদেরও নিয়মিত জলাতঙ্কের টিকা দিয়ে রাখা উচিত।
ডা. আহাদ আদনান
রেজিস্ট্রার (শিশু বিভাগ), আইসিএমএইচ, মাতুয়াইল, ঢাকা।



 

Show all comments
  • কাজী অনিক ১৭ মার্চ, ২০১৮, ১০:৫৫ পিএম says : 6
    আমাকে কুকুর কামর দেয়নায়,শুধু পা লাগছিল,এতে কোনো আচর বা রক্ত বের হয় নায়।তার পর ও আমি ইনজেকশন নিতেছি। প্রশ্ন হলো আমাকে কুকুর কামর দেয় নায় বা কুকুরের কোনো জীবাণু আমার শরীরে প্রবেশ করেনি কিন্তু আমি ঠিকই ইনজেকশন নিয়ে ফেলছি,এতে কোনো side affect হবে না,,plzz amr ans dbn
    Total Reply(0) Reply
  • এহেতেশাম পারভেজ ১৫ মে, ২০১৮, ৩:৩২ পিএম says : 0
    আমি ৩ মাস আগে টিকা নিয়েছি কারন আমাকে ককুর আচর দিয়েছিলো এখন যদি আমাকে আবার আক্রমন করে তাহলে কি আবার টিকা টি নিতে হবে?
    Total Reply(0) Reply
  • Sumon ১৩ অক্টোবর, ২০১৮, ৬:৪৮ পিএম says : 0
    গরুজলাতঙ্কে আক্রান্ত হয় আমি তার লালায় পা দিয়েছি আমি কি টিকা নিব
    Total Reply(0) Reply
  • প্রান্ত ১৭ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ পিএম says : 0
    আমাকে গতকার কুকুর কামর দেয় হালকা চামরা ছিলে যায় যা কিছুখন পরেই চোখে পরার মত নয়,,,,আজ মজাখালি থেকে ইনজেকশন নেই একটা,,,তবে টাকা না থাকা রেবিশ এরটা নিতে পারিনি,,,,আগামি তারিখে নিলে কি কোন সমস্যা হবে,,,,,???
    Total Reply(0) Reply
  • SM SANAUL ১ জানুয়ারি, ২০১৯, ১২:৪৩ পিএম says : 0
    আমাকে একটি বিড়াল আচর দিয়েছে,এবং সামান্য পরিমান রক্ত বেড় হইছে,আমি inj.Rabics Vaccine প্রথম ড্র‌োজে নিয়েছি,আমাকে কি inj. Rabix-IG নিতে হবে?
    Total Reply(0) Reply
  • MD.RAJU SAEDER ১ এপ্রিল, ২০১৯, ১০:২৪ পিএম says : 0
    আমাকে গত 10/11 বছর আগে কুকুরে কামর দিলে আমি কোনো সুই নেইনি।সধরনেরকবিরাজি চিকিতসা করি।এখন আমার কি করা উচিত।আমি গত 27/3/20ফরিদপুরহাসাপাতালে গেলে আমাকে দিকোন সুই দিলো না ।ডাঃবললো ঢাকা মহখালি যেতে।
    Total Reply(0) Reply
  • Arup ১৭ মে, ২০১৯, ৩:২৫ এএম says : 0
    আমার একটি পোষা কুকুর আছে সে সভারই স্নেহতুল্য এখন বিষয় হচ্ছে গত দুইতিন দিন ধরে অর্থাত ১২ তারিখ থেকে ১৫ সে কোন রকমের কোনু খাচ্ছেনা স্বভাবতই আমরা যে বাশি খাবার খেলে এই সমস্যা দেখা দেয় আর তাই আমি এন্টাসিড টেবলেট পানিতে গুলে সিরিন্জে ভরে খাওয়ানর চেষ্টা করি এতে প্রথমবার আমি সফল হইনা জোর জবরদস্তিতে তার একটু লেগে যায় আমার আন্গুলে এবং একটু পরেই একফোটার চেয়ে রক্ত বেড়হয় আমি সাবান দিয়ে হাত ধুয়ে একধিক স্যাভলন দেই এতে ক্ষতস্হানটি দেখাও যাচ্ছেনা ২৪ ঘন্টার মধ্যে শূধুই টিটেনাস নিয়েছি কামর দিয়ছিলো ১৫/০৫/১৯ আজ ১৬ তারিখ শেসরাত সাড়ে তিনটা এখন আমার কি করা উচিত স্যার যদি বলতেন তাহলে খুবই উপক্রিত হতাম
    Total Reply(0) Reply
  • শরিফুল ইসলাম ২৪ মে, ২০১৯, ৬:৩৮ এএম says : 0
    শরিফুল ইসলাম আমার ভাই কে দুই মাস আগে একটা বিড়াল আচরে দিয়েছে এখন তার পেট ফুলে থাকে এবংযেখানে আচরে দিয়েছিল সেখানে একটু টিমারের মত ফুলে আছে তার কি জলাতঙ্ক হয়েছে
    Total Reply(0) Reply
  • soniaakter ১১ জুন, ২০১৯, ৬:৫১ পিএম says : 0
    আমার বড় ছেলেকে কুকুরে কামড় দিয়েছে রক্ত বের হয়নি একটু ফুলে গিয়েছে।এর আগেও আমি বিড়ালের আচড়ের জন্য সন্দেহজনকভাবে দুইবার ভেকসিন দিয়েছি। এবার নিয়ে গেলে ডাক্তার বলে ভেকসিনের পার্শপ্রতিক্রিয়া হতে পারে মৃত্যুওহতে পারে এটিকি আসলে সত্য,আমি ভেকসিন দিতেও ভয় পাচ্ছি আবার না দিলেও ভয় পাচ্ছি। এখন আমি কি করব? দয়া করে একটু জানাবেন।
    Total Reply(0) Reply
  • সুজন ১৫ আগস্ট, ২০১৯, ১:০৯ পিএম says : 0
    আমাকে বিড়াল আচর দিছে এখন আমি কি করতে পারি
    Total Reply(0) Reply
  • Abdullah AL Amin ১৯ জানুয়ারি, ২০২০, ৮:১৯ পিএম says : 0
    আমার ৫ বছর বয়েসে কুকুরে কামড় দিলে তখন ভেক্সিন দিয়েছিলাম, এখন আমার বয়স ১৮ এখন আবার বিড়ালে হাচড় দিয়েছে, তো এবারও ভেক্সিন দিচ্ছি, তবে এটা কি ঠিক হচ্ছে?
    Total Reply(0) Reply
  • Abdullah AL Amin ১৯ জানুয়ারি, ২০২০, ৮:১৯ পিএম says : 0
    আমার ৫ বছর বয়েসে কুকুরে কামড় দিলে তখন ভেক্সিন দিয়েছিলাম, এখন আমার বয়স ১৮ এখন আবার বিড়ালে হাচড় দিয়েছে, তো এবারও ভেক্সিন দিচ্ছি, তবে এটা কি ঠিক হচ্ছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন