Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির শীর্ষ দুই পদে মনোনয়নপত্র বিতরণ শুরু আজ

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল সামনে রেখে চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে আজ নির্বাচনের মনোনয়ন ফরম বিতরণ করবে বিএনপি গঠিত নির্বাচন কমিশন। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে রিটার্নিং অফিসারের অস্থায়ী কার্যালয় থেকে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়া যাবে। ৩০ বছর বয়সী দলের চাঁদাদাতা যে কোনো সদস্য বিনা মূল্যে এই ফরম সংগ্রহ করতে পারবেন।
এ বিষয়ে রিটার্নিং অফিসারের দায়িত্বপ্রাপ্ত দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান জানান, সকাল থেকে মনোনয়নপত্র বিতরণের কার্যক্রম শুরু হবে। বিকেল ৪টা পর্যন্ত চলবে। এই ফরমের কোন মুল্য নির্ধারণ করা হয়নি। ফরম জমা দেয়া যাবে ৪ মার্চ পর্যন্ত। এরপর ৫ মার্চ বাছাই হবে এবং ৬ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।
দলীয় সূত্র জানিয়েছে, বেগম খালেদা সজিয়া ও সিনিয়র ভঅইস চেয়ারম্যানের পক্ষে তাদের প্রতিনিধি মনোনয়নপত্র সংগ্রহ করবেন। এজন্য গতকাল সিনিয়র কয়েকজন নেতার সাথে পরামর্শ করেছেন বেগম খালেদা জিয়া।
প্রসঙ্গত, ১৯৮৪ সাল থেকে বিএনপির চেয়ারপার্সন পদে নির্বাচিত হচ্ছেন বেগম খালেদা জিয়া। ছয় বছর আগে সর্বশেষ কাউন্সিলেও তাকেই নেতৃত্বের আসনে রাখা হয়। ওই কাউন্সিলেই বিএনপিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ তৈরি করে সেখানে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানকে বসানো হয়। দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের পর সরকার বিরোধী আন্দোলনে বিএনপির ব্যর্থতার মধ্যে দলের শীর্ষ নেতৃত্ব নিয়ে নানা গুঞ্জনের মধ্যেই গঠনতন্ত্র সংশোধন করে সম্প্রতি সিনিয়র ভাইস চেয়ারম্যান পদেও নির্বাচনের উদ্যোগ নেয় বিএনপি। আর গত সোমবার এক সংবাদ সম্মেলনে নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের চেয়ারম্যান ব্যারিস্টার জমির উদ্দিন সরকার জানান, ১৯ মার্চ জাতীয় কাউন্সিলে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপির শীর্ষ দুই পদে মনোনয়নপত্র বিতরণ শুরু আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ