Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনা কোচ বাউজা বরখাস্ত

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে আর্জেন্টিনা ফুটবল। আসন্ন রাশিয়া বিশ্বকাপ নিয়েই এখন তাদের যত দুশ্চিন্তা। লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ে একের পর এক ব্যর্থতার আগুনে আবার ঘি ঢেলে দিয়েছে অধিনায়ক লিওনেল মেসির চার ম্যাচের নিষেধাজ্ঞা। এরপর থেকেই কোচ এদগার্দো বাউজাকে নিয়ে গুঞ্জন ভাসতে থাকে বাতাসে। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হলো। বাউজাকে বরখাস্ত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।
এএফএ সভাপতি ক্লাওদিও তাপিয়া কিছুদিন আগেই জানিয়েছিলেন, বাউজার উপর তাদের পূর্ণ আস্থার কথা। সেই তাপিয়াই পরশু ঘোষণা দিলেন, ‘আমরা বাউজাকে বলেছি যে, তিনি আর জাতীয় দলের কোচ নেই।’ এএফএর নতুন কার্যনির্বাহী পরিষদের প্রথম কোনো বড় সিদ্ধান্ত এটি। বাউজার উত্তরসুরি কে হবেন এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তাপিয়া। জুনের আগে আর্জেন্টিনার কোনো ম্যাচ নেই। ওদিকে অধিকাংশ কোচই কোনো না কোনো দলের সাথে বর্তমানে যুক্ত। জুনেই মেয়াদ শেষ হবে অনেকের। ধারণা করা হচ্ছে, এ ব্যাপারে একটু রয়ে-সয়েই সিদ্ধান্ত নেবে এএফএ।
তবে গণমাধ্যমের বিশ্লেষণ তো আর থেমে থাকে না। এরই মধ্যে খুব জোরেশোরেই শোনা যাচ্ছে দু’টি নামÑ সেভিয়া কোচ জর্জ স্যাম্পাউলি ও অ্যাটলেটিকো মাদ্রিদ কোচ ডিয়েগো সিমিওনে। দু’জনই আর্জেন্টাইন। এর মধ্যে ক্লাবের সাথে স্যাম্পাউলির চুক্তি আগামী জুনেই শেষ হবে। ক্লাবের পক্ষ থেকে নতুন চুক্তির প্রস্তাবও এসেছিল তার কাছে। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন। কিছুদিন আগে আবার ৫৭ বছর বয়সী লিওনেল মেসির কোচ হওয়ার তীব্র ইচ্ছার জানান দেন। সব মিলে আর্জেন্টাইন কোচের তালিকায় তাই স্যাম্পাউলিকেই এগিয়ে রাখতে হচ্ছে।
গত কয়েক বছরে নিজেকে বিশ্বের অন্যতম সেরা কোচ প্রমাণিত করা সিমিওনেও আছেন জোর সম্ভাব্যের তালিকায়। কিছুদিন আগে ‘ক্যারিয়ারের শেষ দিকে হলেও একবার আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হতে চাই’, মন্তব্য করেছিলেন সিমিওনে।
জেরার্ডো মার্টিনোর সেচ্ছায় পদত্যাগ করেন। গত আগস্টে তার চেয়ারে বসেন ৫৯ বছর বয়সী বাউজা। কিন্তু দলকে সঠিক দিশা তিনি দেখাতে পারেননি। বিশ্বের সেরা সব তারকায় গড়া দলের দায়ীত্ব নিয়ে আট ম্যাচে তার জয় মাত্র তিনটি। সাফল্যের হার ৩৭.৫০ শতাংশ। নিজের শেষ ম্যাচে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে পয়েন্ট তালিকার তলানীর দল বলিভিয়ার কাছে তার দল হারে ২-০ গোলে। যে হারে তালিকার পাঁচে নেমে গেছে দলটি। শীর্ষ চার দল সরাসরি বিশ্বকাপে সুযোগ পাবে। পঞ্চম দলকে পেরুতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফের বাধা। ১৯৭০ সালের পর এই প্রথম তাই আর্জেন্টিনাকে ছাড়াই বিশ্বকাপের শঙ্কা ফুটবলপ্রেমীদের। এএফএ কর্তৃপক্ষ তা মানবেন কেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ