Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আইএসের নিয়ন্ত্রণে ইরাকের মাত্র সাত শতাংশ রয়েছে

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের মাত্র সাত শতাংশ এখন ইসলামিক স্টেট গ্রæপের নিয়ন্ত্রণে রয়েছে। অথচ প্রায় তিন বছর আগে তাদের নিয়ন্ত্রণে ছিল ইরাকের মোট আয়তনের ৪০ শতাংশ। ইরাকের সামরিক বাহিনীর একজন মুখপাত্র গত মঙ্গলবার একথা জানান। আইএস বিরোধী অভিযান সমন্বয়ের দায়িত্বে থাকা জয়েন্ট অপারেশনস কমান্ডের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রাসুল সাংবাদিকদের বলেন, আইএস ২০১৪ সালে ইরাকের ৪০ শতাংশ ভূখÐ নিয়ন্ত্রণ করতো। আর এ বছরের ৩১ মার্চে তারা ইরাকি ভূখÐের মাত্র ৬.৮ শতাংশ তাদের দখলে রাখতে পেরেছে। এএফপি।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ৪ দেশ দুর্ভিক্ষের মুখে
ইনকিলাব ডেস্ক : আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের চার দেশে দুর্ভিক্ষের আশঙ্কা দ্রæত বেড়ে চলেছে। দেশগুলো হচ্ছে নাইজেরিয়া, দক্ষিণ সুদান, সোমালিয়া ও ইয়েমেন। এর জন্য দায়ী এসব দেশে চলমান খরা ও যুদ্ধ। শস্য বিনাশের কারণে অপুষ্টির হার বাড়ছে, বিশেষত শিশুদের মধ্যে। জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এ তথ্য জানিয়েছে। এই দেশগুলোতে প্রায় ২ কোটি লোক ইতিমধ্যে অনাহারে আছে। ফেব্রæয়ারি মাসে ইউএনএইচসিআর দক্ষিণ সুদানকে দুর্ভিক্ষপীড়িত ঘোষণা করে। কিন্তু এখন আরও ১০ লাখ মানুষ নতুন করে দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে বলে জানিয়েছেন সংস্থাটির মুখপাত্র অ্যাড্রিয়ান এডওয়াডর্স। গত মঙ্গলবার ইউএনএইচসিআর জানায়, দুর্ভিক্ষ হওয়ার যে আশঙ্কা, সেই আশঙ্কার মাত্রা বাড়িয়েছে তারা। এডওয়াডর্স বলেন, অবস্থা এখনও সামাল দেওয়া সম্ভব। কিন্তু তা না করা হলে এই মানবিক বিপর্যয় ২০১১ সালের পরিস্থিতিকে ছড়িয়ে যাবে। ২০১১ সালে হর্ন অব আফ্রিকার দুর্ভিক্ষে ২ লাখ ৬০ হাজার লোক মারা যায়, যাদের অর্ধেকই ছিল শিশু। বিবিসি,রয়টার্স।

নারী সহকর্মীদের চুল কেটে দেয়ায় পুলিশ কর্মকর্তাকে নিয়ে বিতর্ক
ইনকিলাব ডেস্ক : মাথায় লম্বা চুল থাকলে অনেক জায়গায় সেটিকে শৃঙ্খলা পরিপন্থী হিসেবে গণ্য করা হয়। পথে-ঘাটে অনেকের চুল কেটে শায়েস্তা করার ঘটনা বিভিন্ন সময় খবর হয়। এবার নাইজেরিয়ার এক সিনিয়র পুলিশ কর্মকর্তা তার অধীনস্থ নারী সহকর্মীদের চুল কেটে দিয়ে বেশ বিপাকে পড়েছেন। নাইজেরিয়ার সড়ক নিরাপত্তা সংস্থার একজন সিনিয়র কমান্ডার নিজ হাতে কাঁচি নিয়ে তার অধীনস্থ নারী অফিসারদের লম্বা চুল কেটে ছোট করে দিয়েছেন। খুব ভোরে পুলিশ সদস্যদের এক প্যারেড পরিদর্শনে গিয়ে সিনিয়র কমান্ডার দেখলেন যে অনেক নারী সদস্যদের লম্বা চুল রয়েছে। দেরি না করে সাথে সাথে তিনি নিজ হাতে কাঁচি চালানো শুরু করেন। নাইজেরিয়ার সড়ক নিরাপত্তা সংস্থায় কর্মরত নারী পুলিশ সদস্যদের জন্য চুল রাখার কিছু নিয়ম-কানুন আছে। তবে তারা লম্বা চুল রাখতে পারবেনা সে কথা নিয়মের কোথাও উল্লেখ
নেই। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ