Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় সৈন্যদের বিরুদ্ধে লড়াই করে মরতে রাজি কাশ্মীরের তরুণরা

| প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ডি ডবিøউ : কাশ্মীরে ভারতীয় শাসনের বিরুদ্ধে সহিংস প্রতিরোধে নতুন মুখ হিসেবে ক্রমবর্ধমান সংখ্যায় যোগ দিচ্ছে তরুণরা। তারা ভারতীয় সৈন্যদের বিরুদ্ধে লড়াই করতে ও মরতে রাজি। এদিকে প্রচÐ সহিংস প্রতিবাদ বিক্ষোভের মুখে ভারত সরকার কাশ্মীরে উপনির্বাচন স্থগিত করতে বাধ্য হয়েছে।
ভারত শাসিত কাশ্মীরে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে মাসের পর মাস ধরে চলা সংঘর্ষের মধ্যে বিশেষজ্ঞরা নতুন এক ধরনের প্রতিরোধের দিকে দৃষ্টি আকর্ষণ করেছেন। রোববারের উপ নির্বাচন কালের সহিংসতা সরকারকে ১২ এপ্রিলে নির্ধারিত উপনির্বাচন স্থগিত করতে বাধ্য করার পর কাশ্মীরের রাজধানী শ্রীনগরের পরিস্থিতির আবার অবনতি ঘটেছে। বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৮ জন নিহত এবং ২শ’রও বেশী মানুষ আহত হয়েছে। কর্তৃপক্ষ সোমবার বলেছে যে তারা ৪ জন সন্দেহভাজন বিদ্রোহীকে গুলি করে হত্যা করেছে। তারা পাকিস্তান থেকে ভারতীয় কাশ্মীরে প্রবেশের চেষ্টা করছিল।
রোববার শ্রীনগরের একটি শূন্য আসনে অনুষ্ঠিত উপ নির্বাচনের ভোটদাতাদের উপস্থিতি ছিল মাত্র ৭ শতাংশ। গত তিন দশকে ভারত শাসিত কাশ্মীরে এটা ছিল সর্বনিম্ন ভোটদাতা উপস্থিতি। কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীরা এ নির্বাচন বর্জনের আহবান জানায়। ১২ এপ্রিল অনন্তনাগে দ্বিতীয় উপ নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। কর্মকর্তারা সেখানে ব্যাপক সহিংসতার আশংকা করছিলেন।
উপ নির্বাচন উপলক্ষে সহিংস বিক্ষোভে বাদগাম শহর সম্পূর্ণ অচল হয়ে পড়ে। উল্লেখ্য, বিগত রাজ্য নির্বাচনে এখানে ৬০ শতাংশ ভোটদাতা ভোট দিয়েছিল।
রাজ্যের প্রধান নির্বাচন কর্মকর্তা শান্তমনু বলেন, ভোট চলাকালে পাথর ছোঁড়ার ঘটনা ঘটে। পেট্রোল বোমা নিক্ষেপ করা হয় ও ভোট কেন্দ্র আগুনে পুড়িয়ে দেয়া হয়। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনও ক্ষতিগ্রস্ত হয়।
সহিংসতা ছড়িয়ে পড়ছে
কাশ্মীর অঞ্চলে ভারত বিরোধী মনোভাব বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের আশংকা যে আগামী দিনগুলোতে পরিস্থিতি আরো খারাপ হতে পারে।
বিশ্লেষক ও ‘কাশ্মীর ইমেজেস’ নামক সংবাদপত্রের সম্পাদক বশির মানজার বলেন, কাশ্মীরে অসন্তোষ ছড়িয়ে পড়ছে। রাজ্যের দক্ষিণাংশ এখন জঙ্গিবাদের আস্তানা।
স্মরণ করা যেতে পারে যে গত বছরের জুলাইতে ভারতীয় নিরাপত্তা বাহিনী বুরহান ওয়ানি নামে অত্যন্ত জনপ্রিয় এক তরুণ স্বাধীনতাকামী নেতাকে হত্যা করার পর থেকে কাশ্মীরের পরিস্থিতি আবার নাজুক হয়ে পড়ে। ভারতীয় শাসনের বিরুদ্ধে একটানা বিক্ষোভে কাশ্মীর উত্তাল হয়ে ওঠে। স্বাধীনতাকামীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ ঘটে। সৈন্যদের গুলিতে শত শত লোক নিহত হয়। আহত হয় হাজার হাজার মানুষ। ভারতীয় সৈন্যদের ছোঁড়া ছররা গুলিতে কয়েকশ’ তরুণ অন্ধ হয়ে গেছে।
উল্লেখ্য,১৯৮৯ সাল থেকে কাশ্মীরিরা ভারতের বিরুদ্ধে সশস্ত্র লড়াই শুরু করে। ভূস্বর্গ কাশ্মীরের ১ কোটি ২০ লাখ জনসংখ্যার ৭০ শতাংশ মুসলিম।
রাষ্ট্র বিজ্ঞানের এক লেকচারার রিয়াজ মালিক ডি ডবিøউকে বলেন, কাশ্মীরী তরুণরা নিরাপত্তা বাহিনীর সাথে লড়াই করতে আগ্রহী। তারা মরতে রাজি।
উগ্রপন্থা গ্রহণ
কাশ্মীরে নতুন করে সহিংসতার ঢেউয়ের একেবারে অগ্রভাগে রয়েছে তরুণরা। বিশেষজ্ঞরা বলেন, এসব তরুণদের অনেকেই ভারতের সাথে কোনো সম্পৃক্ততা অনুভব করে না।
কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ এ কথার সাথে একমত প্রকাশ করেন। এবারের উপ নির্বাচনে তিনিও একজন প্রার্থী। তিনি বলেন, তরুণ প্রজন্ম শুধু অস্ত্রধারী সৈন্যদের দেখছে। সে কারণেই আমরা নিরাপত্তা বাহিনীর উপর এত হামলা এবং এত মৃত্যুর ঘটনা দেখতে পাচ্ছি।
সর্বশেষ জনসংখ্যা গণনা অনুযায়ী কাশ্মীরের পুরুষ জনসংখ্যার ৬০ শতাংশের বয়স ৩০ বছরের নিচে এবং ৭০ শতাংশ পুরুষের বয়স ৩৫ বছরের কম।
শ্রীনগরের রাষ্ট্র বিজ্ঞানের এক লেকচারার আর কে ভাট ডি ডবিøউকে বলেন, তরুণদের সবার কর্মসংস্থান করার মত যথেষ্ট চাকরির ব্যবস্থা করতে রাজ্য অক্ষম। তাই বেকারত্ব সমস্যা ভয়াবহ। এ ছাড়া রাজনৈতিক সমস্যারও সমাধান হওয়া প্রয়োজন।
দু’দশকেরও বেশী সময় ধরে কাশ্মীরের সংঘাতের খবর পরিবেশনকারী শ্রীনগরের এক সাংবাদিক মুখতার আহমদ বলেন, প্রশাসনকে অবশ্যই পরিস্থিতির অবনতি রোধের জন্য কাজ করতে হবে। এভাবেই যদি চলতে থাকে তাহলে আমরা খুব মারাত্মক সমস্যা দেখতে পাব। এবারের গ্রীষ্মও আবার খারাপ হয়ে উঠতে পারে।
তরুণ নেতা ওয়ানির মৃত্যুর পর স্বাধীনতাকামী হিজবুল মুজাহিদিন গ্রæপের নেতা হয়েছেন জাকির মূসা নামের আরেক তরুণ। তিনি নিরাপত্তা বাহিনীর সাথে লড়াইয়ে নামার জন্য তরুণদের প্রতি আহবান জানাতে সামাজিক মাধ্যমকে ব্যবহার করছেন। তরুণদের মধ্যে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।
মূসা তার সর্বশেষ ভিডিওতে ভারতীয় সৈন্যদের বিরুদ্ধে শুধু জাতীয়তাবাদের নামে নয়, ইসলামের জন্য লড়াইয়ে অবতীর্ণ হওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেন, ইসলামে জাতীয়তাবাদ ও গণতন্ত্র নিষিদ্ধ।
বিশেষজ্ঞদের মতে, এ সকল ঘটনা কাশ্মীরি তরুণদের ক্রমবর্ধমানভাবে উগ্রপন্থী করে তুলছে।



 

Show all comments
  • Md Jainal ১৪ এপ্রিল, ২০১৭, ১১:০৮ এএম says : 0
    আললাহ তায়ালা যেন কাশমিরির সকল যুবক ভাইদের কে গায়বী ভাবে সায্যহ করেন, সকল মুসলমান যেন তাহাদের জন্য দোআ করেন,,,,,,,,,,,,, আমিন
    Total Reply(0) Reply
  • Kafil Uddin ১৪ এপ্রিল, ২০১৭, ১১:০৯ এএম says : 0
    স্বাধিনতা কাস্মীরি জনগণের অধিকার। ভারত তাদের প্রতি জুলুম করছে।
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Ahmed ১৪ এপ্রিল, ২০১৭, ১১:১০ এএম says : 0
    Ya ALLAH helps those are in need of your blessings to free Kashmir from occupied situations...
    Total Reply(0) Reply
  • Md Masum ১৪ এপ্রিল, ২০১৭, ১১:১০ এএম says : 0
    স্বাধীনতা কাস্মিরীদের অধীকার।
    Total Reply(0) Reply
  • Maidul Islam Parvez Bhuiyan ১৪ এপ্রিল, ২০১৭, ১১:১১ এএম says : 1
    Salut the all great
    Total Reply(0) Reply
  • Towhid Khan ১৪ এপ্রিল, ২০১৭, ১১:১১ এএম says : 0
    Like our freedom fighters
    Total Reply(0) Reply
  • টিপু সোলতান, পটিয়া, চট্রগ্রাম ১৪ এপ্রিল, ২০১৭, ১১:১২ এএম says : 0
    শাবাস জিহাদি ভাইরা চালিয়ে যাও বাচলেই গাজী মরলেই শহিদ
    Total Reply(0) Reply
  • Yousuf ১৪ এপ্রিল, ২০১৭, ১১:১২ এএম says : 0
    Allah Hu Akbar Din Islam Zindabad
    Total Reply(0) Reply
  • Sadia Afrin ১৪ এপ্রিল, ২০১৭, ১১:১২ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • ১৪ এপ্রিল, ২০১৭, ৪:১৬ পিএম says : 0
    স্বাধীনতা কাশ্মীরি ভাইদের ন্যয্য অধিকার। তাই তারা এর জন্য দুর্বার বেগে এগিয়ে চলছে। সারা মুসলিম বিশ্বের নয়নমণি তোমরা হে কাশ্মীরিগণ।তাই আল্লাহ তোমাদের সহায় হোন। চল্ চল্ চল্ ঊর্ধ্বগগনে বাজে মাদল নিম্ন উতলা ধরণীতল অরুণ প্রাতের তরুণদল চল্ রে চল্ রে চল্ চল্ চল্ চল্ .........
    Total Reply(0) Reply
  • সা'দ ১৪ এপ্রিল, ২০১৭, ৪:৩৩ পিএম says : 0
    স্বাধীনতা কাশ্মীরিদের ন্যয্য অধিকার। তাই তারা এর জন্য দুর্বার বেগে এগিয়ে চলছে। তোমরা কিন্তু সারা মুসলিম বিশ্বের নয়নমণি হে কাশ্মীরি।আল্লাহ তোমাদের সহায়। চল্ চল্ চল্ ঊর্ধ্বগগনে বাজে মাদল নিম্ন উতলা ধরণীতল অরুণপ্রাতের তরুণদল চল্ রে চল্ রে চল্ চল্ চল্ চল্.........
    Total Reply(0) Reply
  • no name ১৪ এপ্রিল, ২০১৭, ৭:০০ পিএম says : 2
    Tora ja and help kor.................
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ১৬ এপ্রিল, ২০১৭, ৮:২৭ পিএম says : 1
    এই কাশ্মিরী বাঘের বাচ্চাগো ডরেইতো আর এক কাশ্মিরী তরুণরে গাড়ীর সামনে বাইন্ধা ঢাল বানাইয়া শহরে টহল দিতাছে ভারতীয় বীর বাহিনীর তালপাতার ভুখা সিপাহীরা।
    Total Reply(0) Reply
  • md musa Islam ২০ এপ্রিল, ২০১৭, ১০:৪১ এএম says : 0
    মৃত্যু একদিন হবে, দেশের জন্য জিহাদ করে দেশকে মুক্ত করা,কাশ্মীরিদের কর্তব্য। সাবাস এগিয়ে চল,অধিকার আদায় কর। তোমাদের শুভকামনা রহিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ