Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অল রাউন্ডারদের এলিট ক্লাবে সাকিব

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে ৮ হাজার রান পূর্ণ করেছেন সাকিব আগেই। আন্তর্জাতিক ক্রিকেটে ৪শ’ উইকেট এর মাইলফলকে পা দিতে পারতেন গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেই। তবে ওই সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে কারিয়ার সেরা ওয়ানডে (৫/৪৭) বোলিংয়ের পর যুক্তরাষ্ট্রে অবস্থানরত স্ত্রী শিশিরের প্রসব বেদনার খবর শুনে সিরিজের শেষ ২টি ওয়ানডে এবং ২ম্যাচের টি-২০ সিরিজ খেলা হয়নি তার। উড়ে গেছেন যুক্তরাষ্ট্রে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রত্যাবর্তন টি-২০ সিরিজে ৪শ’ উকেটের মাইলস্টোন স্পর্শ করতে অপেক্ষা ছিল তার ২টি উইকেট। তবে সিরিজের প্রথম ২টি ম্যাচে প্রত্যাশিত বোলিং করতে ব্যর্থ হওয়ায় (১/৪৫ ও ০/২৭) এই মাইলস্টোনে পা রাখতে তৃতীয় ম্যাচ পর্যন্ত বেড়েছে সাকিবের অপেক্ষা। গতকাল মতুম্বানিকে সুইপ শটে প্রলুব্ধ করে, মিড উইকেটে ক্যাচে বাধ্য করে প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ণ করেছেন ৪০০ উইকেট (৪২ টেস্টে ১৪৭, ১৫৭ ওয়ানডে ম্যাচে ২০৬ এবং ৪১ টি টুয়েন্টি-২০তে ৪৯ উইকেট)।  
তিন ভার্সসের আন্তর্জাতিক ক্রিকেটে ৮১০৯ রান (টেস্টে ২৮২৩, ওয়ানডেতে ৪৩৯৩ এবং টি-২০তে ৮৯৩) এর পর ৪০২ উইকেট। এমন অল রাউন্ড পারফর্মে অল রাউন্ডারদের এলিট ক্লাবে (৮ হাজার রান ও ৪শ’ উইকেট) লেখালেন নাম সাকিব। প্রথম বাংলাদেশী বোলার হিসেবে তিন ভার্সনের ক্রিকেট মিলে ৪শ’ উইকেট ক্লাবের সদস্য তিনিই। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের পর  ৩শ’ উইকেট ক্লাবে আছেন কেবল মাশরাফি (২৩০ ম্যাচে ৩১০ উইকেট)। দেড়শ’ উইকেটও নেই বাংলাদেশের আর কারও। ১০১ ম্যাচে ১২৬ উইকেট নিয়ে পাঁচে রুবেল হোসেন।
আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে ৪শ’  উইকেট  এবং  ৮ হাজার রানের ‘ডাবল’ এ ভারত লিজেন্ডারী অল রাউন্ডার কপিল দেব ৬৮৭ উইকেট ও  ৯ হাজার ৩১ রান), সর্বকালের সেরা অল রাউন্ডার দ.আফ্রিকার জ্যাক ক্যালিস (২৫ হাজার ৫৩৪ রান ও  ৫৭৭ উইকেট), পাকিস্তানের শহীদ আফ্রিদি (১১ হাজার ৮৫ রান ও ৫৩৩ উইকেট),  শ্রীলংকান  লিজেন্ডারী অল রাউন্ডার  সনাৎ জয়াসুরিয়া (২১ হাজার ৩২ রান ও ৪৪০ উইকেট) এবং  নিউজিল্যান্ডের অলরাউন্ডার ক্রিস কেয়ার্নসের (৮ হাজার ২৭৩ রান ও  ৪২০ উইকেট) পরে অল রাউন্ডারদের এলিট ক্লাবে গতকাল ঢুকে পড়লেন সাকিব। এমন দিনে ইংলিশ পেস অল রাউন্ডার এন্ডু ফ্লিনটফের আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট সংখ্যাকেও (২২০ ম্যাচে ফ্লিনটফ ৪০০ উইকেট, সাকিব ২৩৯ ম্যাচে ৪০২ উইকেট)  টপকে গেলেন সাকিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অল রাউন্ডারদের এলিট ক্লাবে সাকিব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ