Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জীবনে সফল হতে

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সফলতা কার না চাওয়া? প্রত্যেকেই চায় তার জীবন সুন্দর হোক, নানারকম অর্জনের মধ্য দিয়ে জীবন এগিয়ে যাক উন্নত হওয়ার দিকেই। কিন্তু এটাও তো সত্য যে তা এমনি এমনি হবে না। গবেষকরা বলছেন, জীবন প্রতিদিনই একটু একটু করে বদলে ফেলে সামনের দিকে যেতে হয়। আর এভাবে জীবনে উন্নতি করতে কিছু বিষয় মেনে চললে সুফল মেলে।
১. বলা হচ্ছে বর্তমান সময়ে মানুষও যেন কেমন কংক্রিট হয়ে যাচ্ছে। অর্থাৎ যান্ত্রিক জীবনে হাঁপিয়ে উঠছে মানুষ, যার ক্ষতিকর প্রভাব পড়ছে সব ক্ষেত্রেই। গবেষকরা পরামর্শ দিচ্ছেন, এ থেকে মুক্তি পেতে সুযোগ পেলেই প্রকৃতির সান্নিধ্যে যাওয়া প্রয়োজন। যেন জীবনের একঘেয়েমি কাটিয়ে আবারও নব উদ্যমে সবকিছু শুরু করা যায়। জীবনে এর প্রয়োজনীয়তা অপরিসীম।
২. ব্যায়াম-হাঁটাচলা শরীরের সুস্থতার জন্য জরুরি। আর যেহেতু শরীর মনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, সেহেতু ব্যায়াম করা উচিত নিয়মমতো। যা জীবনকে বদলে দেবে।
৩. অনেকেই আছেন যারা কাজের দোহাই দিয়ে পরিবার কিংবা বন্ধু-বান্ধবের সঙ্গে সময় কাটাতে চান না। গবেষকরা বলছেন, এ বিষয়টি জীবনে সফলতা আনে না। বরং এই এড়িয়ে যাওয়া বিভিন্ন ক্ষতিকর পরিস্থিতি সৃষ্টি করে। তাই পরিবার ও বন্ধুদের সঙ্গে মাঝেমধ্যেই সময় কাটানো কিংবা হাসি-আনন্দে মেতে ওঠা উচিত।
৪. যে কোনো কাজের ক্ষেত্রেই অন্যের সহযোগিতা কিংবা যে কোনো রকমের অংশগ্রহণ, যা আপনার ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলেছে, তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা জরুরি। এর ফলে দেখবেন আপনার প্রতিদিনকার জীবন আরও সুন্দর হয়ে উঠছে।
৫. মেডিটেশন বলতে গবেষকরা বলছেন, নিজের মধ্যে ডুব দিন এবং নিজের কাজের প্রতি একাগ্রতা সৃষ্টি করুন। আপনি সফল হবেন।
৬. জীবনের জন্য যেমন কাজের প্রয়োজন, ঠিক তেমনিভাবে বিশ্রামও দরকার। এর জন্য পরিমাণমতো স্বাভাবিক ঘুম খুবই গুরুত্বপূর্ণ। তাই নিয়ম করে ঘুমান। দেখবেন প্রতিটি কাজে আরও বেশি সতেজতা অনুভব করতে পারছেন।
১ তামান্না তানভী



 

Show all comments
  • Kawsar ২১ আগস্ট, ২০১৯, ৮:০৫ এএম says : 0
    Kotha sotto mamata kothen
    Total Reply(0) Reply
  • Naimur Rahman -Naim ২২ আগস্ট, ২০১৯, ১০:২৪ এএম says : 0
    সময়ের ব্যবহার, মানসম্মত শিক্ষা, ও পরিশ্রমের মাধ্যমেও সসফল হওয়া যায়।
    Total Reply(0) Reply
  • Nokib ২৭ অক্টোবর, ২০১৯, ২:০৩ এএম says : 0
    অসাধারণ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ