Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বে ফেসবুক ব্যবহারকারী দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর ঢাকা

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর দিক দিয়ে সারা বিশ্বের গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্য ঢাকা এখন দ্বিতীয় স্থানে। ঢাকায় এখন ২ কোটি ২০ লাখের বেশি মানুষ সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম গবেষণা প্রতিষ্ঠান উই আর সোশ্যাল ও হুটস্যুট সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। প্রতিবেদনে ঢাকা শহরের সীমানা নির্দিষ্ট করা হয়নি। অর্থাৎ ঢাকা ও এর আশপাশ অঞ্চলকে বোঝানো হয়েছে। উই আর সোশ্যাল যুক্তরাজ্যে নিবন্ধিত সামাজিক যোগাযোগ গবেষণা প্রতিষ্ঠান আর হুটস্যুট করপোরেশন কানাডার ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান। ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ খাতের বিভিন্ন বিষয়ে যৌথভাবে প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠান দুটি। তাদের প্রতিবেদনে প্রকাশিত এপ্রিল মাসের তথ্য অনুযায়ী, ফেসবুক ব্যবহারের দিক দিয়ে শীর্ষস্থানে রয়েছে ব্যাংকক। ব্যাংককে তিন কোটি মানুষ ফেসবুকে সক্রিয়। এরপরই আছে বাংলাদেশের রাজধানী ঢাকা। পরের দুটি স্থান (তৃতীয় ও চতুর্থ) ইন্দোনেশিয়ার জাকার্তা ও মেক্সিকো সিটি। উই আর সোশ্যালের গত জানুয়ারিতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর তালিকায় ঢাকা তৃতীয় অবস্থানে ছিল। তবে এপ্রিলে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। পেছনে ফেলেছে মেক্সিকো সিটিকে। দেশ হিসেবে সবচেয়ে বেশি সক্রিয় ফেসবুক ব্যবহারকারী রয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রায় ২১ কোটি ৯০ লাখ মানুষ এই সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত, সেখানকার ২১ কোটি ৩০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। এরপর রয়েছে ব্রাজিল, ইন্দোনেশিয়া ও মেক্সিকো।
এদিকে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে প্রায় ২ কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। দেশে যত সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে ৯৯ শতাংশই ফেসবুক। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ১ কোটি ৭০ লাখ পুরুষ আর ৬৩ লাখ নারী। ফেসবুক ব্যবহারকারীদের ৯৩ শতাংশের বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে। এর মধ্যে মোবাইল ডিভাইস থেকে ২ কোটি ২৬ লাখ মানুষ ফেসবুকে ঢুকছেন। উই আর সোশ্যালের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের কাছে ইন্টারনেট পৌঁছেছে। বিশ্বের প্রায় সাড়ে সাতশ’ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি; আর এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সক্রিয়। প্রতিবেদনে বলা হয়, বিশ্বে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাই বেশি। এরপর ফেসবুক মেসেঞ্জার। ব্যবহারের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে হোয়াটসঅ্যাপ, এরপর ইউটিউব। মোবাইল ফোনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাই বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ