Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

গভীর নিম্নচাপে সাগর উত্তাল

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সারাদেশে ভ্যাপসা গরম : গুমোট আবহাওয়া, বন্দরে সঙ্কেত
চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ ঘনীভূত হয়ে গতকাল (শনিবার) প্রথমে নি¤œচাপ ও এরপর গত সন্ধ্যায় এটি গভীর নি¤œচাপে পরিণত হয়। গভীর নিম্নচাপটি আরও শক্তি সঞ্চয় করে ঘনীভূত হতে পারে। গভীর নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। এ কারণে সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে সৃষ্ট গভীর নি¤œচাপটির বর্ধিত প্রভাবে সারাদেশে ভ্যাপসা গরম পড়ছে এবং অনেক জায়গায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল ঢাকা, রাজশাহী, খুলনা, ফরিদপুর, পাবনাসহ বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যায়। তা অব্যাহত থাকতে পারে। সমুদ্র উপকূলভাগে বিরাজ করছে গুমোট আবহাওয়া। গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে পরবর্তী সময়ে সামুদ্রিক ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয় কিনা সেদিকে সতর্ক পর্যবেক্ষণ করছে আবহাওয়া বিভাগ।
এদিকে গত সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়ার বিশেষ বুলেটিনে জানা গেছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় গতকাল আগে নিম্নচাপে পরিণত হয়। এরপর গতকাল সন্ধ্যা নাগাদ নিম্নচাপটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এসে গভীর নিম্নচাপে পরিণত হয়। গত সন্ধ্যায় এর সর্বশেষ অবস্থান ছিল চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৮০ কিলোমিটার দক্ষিণে।
গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ দমকা থেকে ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটারে বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দের কাছে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১নং দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। সমুদ্রে মাছ শিকারি সকল ট্রলার নৌযানকে গভীর সমুদ্রে না যেতে পরামর্শ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ