Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেফাজত আমিরের জঙ্গিবিরোধী অবস্থান লাভ নয় কি : ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট থেকে ভাস্কর্য অপসারণ ও কওমি মাদরাসার সনদের স্বীকৃতির ‘লাভ’ হিসেবে হেফাজত আমিরের মুখে জঙ্গিবাদবিরোধী বক্তব্য সমালোচনাকারীদের দেখালেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, কওমি মাদরাসার স্বীকৃতির পরে আল্লামা শফী হুজুর গতকাল এক জনসভায় জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়ে বক্তব্য দিয়েছে। জঙ্গিবাদের বিরুদ্ধে তার অবস্থান নেয়াটা লাভ নয় কি?
গতকাল শনিবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে খ্রিষ্টান স¤প্রদায়ের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে ওবায়দুল কাদের এ প্রতিক্রিয়া জানান। সংবাদ সম্মেলন তিনি বলেন, খ্রিষ্টান স¤প্রদায় স্টার সানডের দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবি করছেন। এছাড়া তারা মন্ত্রিসভায় তাদের অংশিদারিত্ব, যোগ্যত্য অনুযায়ী সরকারি চাকরির সুযোগ-সুবিধাসহ বেশ কিছু দাবি তুলেছেন। এগুলো নিয়ে আমি নেত্রী শেখ হাসিনার সঙ্গে আলাপ-আলোচনা করবো।
হেফাজতে ইসলামের দাবি মেনে নেয়াকে আপোস হিসেবে মানতে নারাজ ওবায়দুল কাদের বলেন, অনেকে কওমি মাদরাসার স্বীকৃতির সঙ্গে হেফাজতের স্বীকৃতি বলে গুলিয়ে ফেলে। আমাদের স্বীকৃতি হচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থার মূল অবকাঠামোর মধ্যে কওমি মাদরাসাগুলোর শিক্ষার্থীদের নিয়ে আসা।
তিনি বলেন, প্রায় ১৪ লাখ কওমি মাদরাসার শিক্ষার্থীর উচ্চ শিক্ষা গ্রহণ করে একটি অনিশ্চিত ভবিষ্যৎতের মধ্যে থাকে। তাই আমরা কওমি মাদরাসার স্বীকৃতি দিয়েছি। কওমি মাদরাসার শিক্ষাব্যবস্থাকে আরও আধুনিকায়ন ও নিয়ম শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা হবে।
এই ঘটনাটিকে আওয়ামী লীগের আদর্শচ্যুতির লক্ষণ বলে মনে করছে তাদের জোটসঙ্গী জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দল। এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বাস্তবতাই হচ্ছে প্রগতিশীলতা। বাস্তবতাকে বাদ দিয়ে কেউ প্রগতিশীল হতে পারে না। প্রগতির যে পথ সেটাই হচ্ছে বাস্তবতা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশের ইতিহাস বলে ধর্ম ব্যবসায়ীদের সবচেয়ে বিশ্বস্ত পৃষ্ঠপোষক হচ্ছে খালেদা জিয়া ও বিএনপি
হেফাজত ইসলামের সঙ্গে আওয়ামী লীগের কোন চুক্তি কিংবা জোট হয়নি দাবি করে কাদের বলেন, অনেকে কওমি মাদরাসার স্বীকৃতির সঙ্গে হেফাজতের স্বীকৃতি বলে ঘুলিয়ে ফেলে। আমাদের স্বীকৃতি হচ্ছে দেশের শিক্ষা ব্যবস্থার মূল অবকাঠামোর মধ্যে কওমি মাদরাসার শিক্ষার্থীদের নিয়ে আসা।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপদফতর সম্পাদক বিপ্লব বড়ূয়া এ সময় উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৬ এপ্রিল, ২০১৭, ৭:২৩ এএম says : 0
    আমি একজন প্রকৃত মুসলমান তাই আমি মুনাফেক নই এবং মুনাফেকদেরকে ঘৃনা করি। আমি বহুবার এএল এর সাধারন সম্পাদক কাদের সাহেবকে বলে আসছিলাম আপনি দুই দিকে সমানে কথা বলবেন না। কিন্তু তার মাথায় এটা ডুকছেনা কারন তিনিও যে ইগো রুগী সেটা আমার জানাছিল না। আমি ওনাকে জানতাম তিনি উচ্চভিলাষি যে কারনে তিনি মিথ্যাই শুধু নয় .......... করতেও পিছু পা হন না। আজ এটা অপ্রিয় সত্য যে, কওমি মাদ্রাসা পরিচালিত হয় হেফাজতের মাধ্যমে। এই শিক্ষার প্রধান হচ্ছেন হেফাজতের আমীর কাজেই তারাই এটা নিয়ে আন্দোলন করে আসছিল এবং করছিল। সরকারকে এদেরই সাথে বসে এদেরকেই সমঝতার মধ্যে এনে বিষয়টা প্রধানমন্ত্রীর সাথে সরাসরি বসানো হয়েছিল। এটাই মহা সত্য এবং সেই বসাতেই প্রধানমন্ত্রী ঘোষনা দিয়েছিলেন এখন এটাকে এদিক ওদিক দিয়ে কাটাবার চেষ্টাটা কি মোনাফেকি নয়??? আবার বলছেন কওমি শিক্ষাকে (হেফাজতের) রাষ্ট্রিয় মর্যাদা দেয়াত হেফাজতের আমির যখন এএল এর কর্মসূচি জঙ্গি হাটাও এর পক্ষে কড়া বক্তব্য দিচ্ছেন। সমঝতা হয়নি তাহলে আবার কেন তিনি বলছেন উপকার করেছেন এবং উপকার পাচ্ছেন ......... এটার মানে যদি বলা হয় মোনাফেকি তাহলে কি ভুল বলা হবে??? হেফাজতের আমীর ঈমানদার মুসলমান কাজেই তিনি জানের উপকার করলে তার জন্য কি করা দরকার আর তাই তিনি করছেন এবং করবেন এটা আমার কঠিন ভাবে বিশ্বাস তার উপর। সমঝতা ছাড়া শত্রুর সাথে দেয়া নেয়া করা যায় এটা আমি কোন ইতিহাসে পাইনি!!! এখন আমাদের কাদের নেতাজী তার নতুন ........ ফর্মুলা আমাদেরকে যদি ওনার মত করে গিলাতে চান তাহলে আমি অন্তত গিলব না এটাই মহা সত্য। আমীন
    Total Reply(0) Reply
  • Alamgir ১৬ এপ্রিল, ২০১৭, ১১:৪৫ এএম says : 0
    আপনাকে ধন্য বাদ সত্য কথা টা বলার জন্য আর বেঈমানরা আবার হেফাজত কে উচকানি দিতাচে হেফাজতের নেতারা জেন সজাক থাকে
    Total Reply(0) Reply
  • Aktar Hossain ১৬ এপ্রিল, ২০১৭, ১১:৪৬ এএম says : 0
    তাহলে কি হেফাজতের অামিরের অাগের অবস্হান জংগিদের পক্ষে ছিল ?
    Total Reply(0) Reply
  • Md Khairul ১৬ এপ্রিল, ২০১৭, ১১:৪৭ এএম says : 0
    Off course. It is good
    Total Reply(0) Reply
  • Nur- Muhammad ১৬ এপ্রিল, ২০১৭, ১:০৫ পিএম says : 0
    মাননীয় মন্রী মহোদয়, আল্লামা শফী হুজুর হলেন " নায়েবে রাসুল।" নায়েবে রাসুলেরা দুনিয়া ও আখেরাতের কল্যাণে কাজ করে। মানুষকে ভালোর পথে ডাকে। ওয়াজ নছিয়ত করে। কোরান, হাদিস মত চলে। সহজ সরল জীবন যাপনের কথা বলে। এই ধারার উপর ভিত্তি করে, হুজুর ৫ ই মে শাপলা চত্বরে মহাসন্মেলনের ডাক দিয়েছিল। এই ডাকে আপনারা ভীত হয়ে গেলেন। ভোটারবিহীন সরকার হওয়ায় ভয় আরও বেড়ে গেল। ক্ষমতা হারানোর ভয় ঢুকে গেল। তাই হুজুরের এই সন্মেলনে গুলি চালানো হলো। হুজুরের অনেক ভক্ত হতাহত হলো। নাস্তিক ও শাহাবাগ আন্দোলনকারীরা খুঁসি হলো। শাহাবাগকারীদিগকে আপনারা উৎসাহ ও সহযোগিতা করলেন। জনগণ বলছে, শাহবাগকারীরা সরকারেরই অংশ। জনগণের কথা সর্বদায়ই ঠিক হয়। তার প্রমাণ কিছুদিন পূর্বে পাওয়া গেল। শাহবাগী প্রধানের সাথে এক মন্রীর মেয়ের বিয়ে তা জনগণের কথারই প্রতিফলন। কথায় আসবে, শাহাবাগী প্রধান ও মুসলমান। প্রতিত্তরে জনগণ বলছে, তাসলিমা নাসরিন ও মুসলমান। এই মুসলমানেরা দেশ ও ইসলামের কল্যাণে কাজ করে না। এই দেশের জনগণ সবসময় শান্তির পক্ষে। জঙ্গীবাদের বিপক্ষে। শফী হুজুরের আহবানে, জঙ্গীবাদ দূর হউক, শান্তির বানী সর্বথ চলুক। এই কামনাই করছি। ধন্যবাদ। সবায়কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Moiz chy ১৬ এপ্রিল, ২০১৭, ৯:০১ পিএম says : 0
    কওমির মান দিয়ে নিদ্রিষ্ট কারিকুলামে নিয়ে আসা সরকারের অনেক দিনের টার্গেট। কওমিরা এখন বুঝতে পেরেছেন তাই চলে এসেছেন।
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ১৮ এপ্রিল, ২০১৭, ৭:২৭ এএম says : 0
    স্বার্থ সিদ্ধির জন্য আ-লীগের বোল আর খোল পাল্টাতে ভুল হয় না। কওমীরা কখনো স্বীকৃতির জন্য সরকারের কাছে ধরনা দেয়নি। ক্ষমতাসীনরাই প্রলোভন দিয়ে তাদেরকে দলে ভেড়ানোর নিষ্ফল চেষ্টা করছে। তবে হেফাজতের ক্ষেত্রে, যতই ঘুটানোর চেষ্টা করা হোক্ না কেন তেল আর জল কোনদিনও মিশবে না। কারন সরকার ও তার দলের নির্যাতনের ঘা হেফাজতের গা থেকে এখনো শুকায়নি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের

৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ