Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আবারো মরিনহোর সামনে চেলসি

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আবারো সাবেক ক্লাবের মুখোমুখি হোসে মরিনহো। তবে এবারের মঞ্চটা স্ট্যামফোর্ড ব্রিজে নয়, ওল্ট ট্রাফোর্ডে। গত বছর চেলসি শিবির থেকে বরখাস্ত হওয়ার পর দুবার সাবেক ক্লাবের মুখোমুখি হয়েছেন পর্তুগিজ কোচ। দুবারই হেরেছেন। আজকের ম্যাচটি তাই ম্যানচেস্টার ইউনাইটেড কোচের জন্য একটা চ্যালেঞ্জও।
মরিনহো অবশ্য এটাকে শ্রেফ একটা ম্যাচ হিসেবেই দেখছেন, ‘আমার জন্য এটা শ্রেফ একটা ম্যাচ, আরেকটা ম্যাচ। আমার জন্য এখানে কোন ভিন্নতা নেই।’ তবে পরিসংখ্যান কিন্তু সেই কথা বলে না। সেটা যতটা না সাবেক ক্লাবকে মোক্ষম জবাব দেয়ার তার চেয়ে পয়ন্ট তালিকায় নাজুক অবস্থা কাটিয়ে ওঠার। এটা ঠিক, লিগে টানা ২১ ম্যাচে অপরাজিত তার দল। কিন্তু তাতে অস্বস্তি মিশিয়ে দিয়েছে ১০টি ড্র। ঘরের মাঠে শেষ ছয় ম্যাচের পাঁচটিতেই হোঁচট খেয়েছে ইউনাইটেড। পয়েন্ট টেবিলেও তাই ওঠা হচ্ছে না শীর্ষ চারে। সেটা না হলে চ্যাম্পিয়ন্স লিগে সামনের মৌসুমেও খেলা হবে না ইংল্যান্ডের সবচেয়ে ঐতিহ্যবাহী দলের। মরিনহোর চ্যালেঞ্জটা তাই নিজের সাথেই।
সেই চ্যালেঞ্জের সামনে চেলসি নাম আসায় তা হয়ে গেছে আরো দুরূহ। এর আগে দুবার সাবেক ক্লাবের মুখোমুখি হয়ে দুবারই হারতে হয়েছে মরিনহোকে। তাছাড়া লিগের শীর্ষ দলও চেলসি। পাঁচে থাকা মরিনহোর চেয়ে ১৮ পয়েন্ট এগিয়ে অ্যান্তোনিও কোন্তের দল। তাছাড়া সব মিলে টানা ১২ ম্যাচ চেলসিকে হারাতে পারেনি ম্যান ইউ। এ যাত্রায় তাই প্রতিপক্ষকে সমালোচনার বদলে সমীহই করলেন মরিনহো, ‘এটা স্বীকার করতেই হবে তারা লিগের শীর্ষ দল। তারা যে স্বচ্ছ ফুটবল খেলছে শুধুমাত্র এজন্যে নয়, তাদের যেমন খেলোয়াড়দের একক সক্ষমতা আছে তেমনি দলীয়ভাবেও তারা দক্ষ।’
কোন্তেও জানালেন, ‘আমার কোন সমস্যা নেই (মরিনহোর সাথে)। সে শুধুমাত্র আমার খেলার প্রতিপক্ষ।’ ইতালিয়ান কোচ বলেন, ‘ফুটবল খেলাটা এমনই। আমি যেমন আমার দলকে জেতাতে চাইব, তেমনি সেও চাইবে তার দলকে জেতাতে। এটাই স্বাভাবিক। দ্ব›দ্বটা শুধুই খেলাধুলা নিয়ে।’ জয়ের বিকল্প নেই কোন্তের দলেরও। গতকাল বোর্নমাউথকে ৪-০ গোলে উড়িয়ে চেলসির সাথে পয়েন্ট ব্যবধান কমিয়ে চারে নামিয়ে এনেছে টটেনমাম।
শেষ ১১ লিগ ম্যাচে মাত্র একটিতে হেরেছে কোন্তের দল। প্রতিপক্ষের মাঠে ১১ জয়ের নতুন রেকর্ডও করেছে দলটি। তাছাড়া কোন্তের আরো একটি বিশেষ গুণ হলো খেলোয়াড়দের সুরক্ষা। চোট ছাড়াই একটা ফুরফুরে মৌসুম কাটাচ্ছে দলটি। পছন্দের একাদশ নিয়ে তাই কোন দুশ্চিন্তাও নেই কোন্তের। ৮ এপ্রিল বোর্নমাইথের বিপক্ষে শেষ ম্যাচে জয়ের পর একটা লম্বা বিরতিও পেয়েছে তার শিষ্যরা। কিন্তু ইউনাইটেডের কাটাতে হয়ছে ব্যস্ত সময়। ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের ক্লাব আন্ডারলেখের মাঠ থেকে ১-১ ড্র নিয়ে ফিরেছে ম্যান ইউ।
মরিনহোকে মৌসুম জুড়ে যুদ্ধ করতে হচ্ছে চোঁটের সাথেও। এর মধ্যে সুখবর হলো, চোট কাটিয়ে আজ একাদশে ফিরতে পারেন গোলরক্ষক ডেভিড ডি গিয়া। দলীয় অনুশীলনে ফিরেছেন ওয়েন রুনি, অ্যাশলে ইয়াং ও আন্দের হেরেইরাও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবারো

৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন