Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঠাকুরগাঁও বিআরটিএতে ঘুষ বাণিজ্যের অভিযোগ মুখ ফিরিয়ে নিচ্ছে লাইসেন্স আগ্রহীরা

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা : ঠাকুরগাঁও বিআরটিএতে ঘুষ বাণিজ্যের অভিযোগ এখন নিয়মে পরিণত হয়েছে। ফলে বিআরটিএ অফিসে এসে হয়রানির শিকার হয়ে মুখ ফিরিয়ে নিচ্ছে লাইসেন্স আগ্রহীরা। আর বিআরটিএ অফিসের জেলা শীর্ষ কর্মকর্তা বলছেন, ঘুষ বাণিজ্য যেন না হয় সে বিষয়ে তাদের বিভিন্নভাবে বুঝানো হচ্ছে।
ঠাকুরগাঁও জেলা প্রশাসক ভবনে ঠাকুরগাঁও-পঞ্চগড় জেলার সার্কেল অফিস হিসেবে অবস্থিত বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) অফিস। এ অফিস সপ্তাহের রবি, সোম ও বৃহস্পতিবারসহ মাত্র ৩ দিন খোলা রাখা হয়। এ তিন দিন জেলার ৫ উপজেলার শতশত লাইসেন্স আগ্রহীরা তাদের বিভিন্ন কাজ নিয়ে আসে অফিসে। কিন্তু কাজের বিপরীতে হয়রানির শিকার হওয়া যেনো স্বাভাবিক বিষয়। সঙ্গে যোগ করতে হয় ঘুষ, নইলে কোন কাজ সম্পন্ন করা সম্ভব না বলে অভিযোগ দূর-দুরান্ত থেকে আসা লাইসেন্স আগ্রহীদের। এমন বিড়ম্বনায় পরে প্রকৃত লাইসেন্স আগ্রহীরা মুখ ফিরিয়ে নিচ্ছে। ইচ্ছে থাকা সত্যেও লাইসেন্স করতে আগ্রহী নয় বলে জানান এ জেলার অনেকে।
সদর উপজেলার বাজারপাড়া, হাজীপাড়া, জমিদারপাড়াসহ কয়েকটি উপজেলার মেহেদী, সবুজ, রহিম, রফিকুল, রতনসহ অনেকে জানান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) লাইসেন্স প্রদানের জন্য চলতি এপ্রিল মাসের ৩ তারিখে লাইসেন্স আগ্রহীদের লিখিত, ভাইবাসহ বিভিন্ন পরীক্ষা নেয় কর্তৃপক্ষ। এতে অংশ নেয় প্রায় ১৫০ জন পরীক্ষার্থী। কিন্তু লিখিত পরীক্ষা শেষ হওয়ার পর ফলাফলের পর ডাকা হয় মাত্র কয়েকজনকে। বাকিরা নাকি সবাই ফেল করেছেন। এতে বেশিরভাগ পরীক্ষার্থী হতাশাগ্রস্ত হয়ে পরেন। পরে বিআরটিএ ঠাকুরগাঁও-পঞ্চগড় সার্কেল অফিসের মটরযান পরিদর্শক জয়নাল আবেদিনের যোগসাজশে লাইসেন্স আগ্রহীদের কাছে ২ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত ঘুষ নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ করা হয়। তারা আরো জানান, টাকা দিলে কোন পরীক্ষাতেই পাস করতে হবে না শুধু উপস্থিত থাকতে হবে। এ অবস্থায় দুর্নীতিতে চরমে উঠেছে বিআরটিএ অফিস। এতে প্রকৃত লাইসেন্স আগ্রহীরা মুখ ফিরিয়ে নিচ্ছে। আমরা চাই ঘুষ মুক্ত বিআরটিএ।
এ বিষয়ে বিআরটিএ ঠাকুরগাঁও-পঞ্চগড় সার্কেল অফিসের মটরযান পরিদর্শক জয়নাল আবেদিন ঘুষ বাণিজ্যের কথা অস্বীকার করে বিষয়টি এড়িয়ে যান।
আর বিআরটিএ ঠাকুরগাঁও-পঞ্চগড় সার্কেল অফিসের সহকারী পরিচালক ফারুক আলম জানান, আমি চেষ্টা করছি আমার কর্মকর্তাদের বুঝাতে যেন প্রকৃত লাইসেন্স আগ্রহীরা সঠিকভাবে লাইসেন্স পায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঠাকুরগাঁও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ