Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

চীনের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপে চীনের ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া চীনকে এমন কাজের পরিণতি ভোগ করতে হবে বলে কঠোর ভাষায় জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাস্টন কার্টার। কমনওয়েলথ ক্লাবে দেয়া এক ভাষণে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।
কার্টার বলেন, দক্ষিণ চীন সাগরকে সামরিকীকরণ করা চীনের জন্য উচিত হবে না। সুনির্দিষ্ট তৎপরতার সুনির্দিষ্ট পরিণতি আছে বলেও উল্লেখ করেন তিনি। অবশ্য এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তিনি। প্রতি বছর বিশ্ব বাণিজ্যের ৩০ শতাংশ পণ্যই দক্ষিণ চীন সাগর দিয়ে আনা-নেয়া করা হয়। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকাগুলোকে নিজ দেশের অন্তর্ভুক্ত বলে দাবি করছে চীন। পাশাপাশি একই ধরনের দাবি করছে ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনাই এবং তাইওয়ান। বিরোধপূর্ণ এসব এলাকা হলো স্পার্টলি, পারাসেল, প্রাসাটাস এবং স্কেয়ারবোরো দ্বীপপুঞ্জ। আমেরিকা এরই মধ্যে আঞ্চলিক এ বিরোধে জড়িয়ে পড়েছে এবং চীনের বিরুদ্ধে ফিলিপাইন, জাপান ও তাইওয়ানের মতো মিত্রদেশগুলোর পক্ষ নিয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন