Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দীর্ঘ যাত্রা শেষে এমিরেটসের এয়ারবাস পৌঁছল অকল্যান্ডে

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিরতিহীন দীর্ঘ যাত্রা শেষে গতকাল বুধবার নিউজিল্যান্ডের অকল্যান্ডে অবতরণ করল এমিরেটস্ এয়ারবাসের এ৩৮০ উড়োজাহাজটি। এটিই এযাবৎকালে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক বিমান যাত্রা। দুবাই থেকে উড়ে অকল্যান্ডের মাটিতে চাকা ফেলতে বিমানটি পাড়ি দিয়েছে ১৪ হাজার ২০০ কিলোমিটার (৮ হাজার ৮২৪ মাইল) পথ। এর আগের রেকর্ডটি ছিল ১৩ হাজার ৮০০ কিলোমিটার। ২০১৪ সালে সিডনি-ডালাস রুটে একটি বিমানটি পাড়ি দিয়েছিল এই পথ।
এয়ারওয়েনিউজ.কম সূত্র জানায়, দুবাই-অকল্যান্ড রুটটি সময় ক্ষেপণেও ছিল দীর্ঘ। অকল্যান্ড থেকে দুবাই ফেরার পথে বিমানটির যাত্রীদের ১৭ ঘণ্টা ১৫ মিনিট আকাশে ভেসে থাকতে হয়েছে। তবে এ রেকর্ডটিও শিগগিরই ভাঙ্গবে এমিরেটস। এ মাসেরই শেষ দিকেই দুবাই-পানাম সিটি রুটে তাদের একটি বিমান যাত্রা করবে। বিমানটি সময় নেবে ১৭ ঘণ্টা ৩৫ মিনিট।
এমিরেটস্্ সারা বিশ্বে বড় বড় দূরত্বের রুটগুলোতে সরাসরি বিমান পরিচালনা করে আসছে। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, আরও উন্নত প্রযুক্তি ও সুন্দর পরিকল্পনার মাধ্যমে তারা এই দীর্ঘ পথ আরও অল্প সময়ে পাড়ি দেয়ার চেষ্টা করবে। বিমানের সামনে বাতাসের বাধাকে কমিয়ে এনে লেজে বাতাসের গতিকে কাজে লাগিয়ে তারা ওড়ার সময় আরও কমিয়ে আনবে।
দুবাই-অকল্যান্ড রুটটি এ৩৮০ এয়ারবাস দিয়ে উদ্বোধন করা হলেও এটি নিয়মিত পরিচালিত হবে বোয়িং৭৭৭ দিয়ে। নিউজিল্যান্ডের পরিবহন মন্ত্রী সিমন ব্রিজ বলেন, সরাসরি এই সার্ভিসটি দুবাই-অকল্যান্ড ভ্রমণের সময় তিন ঘণ্টা কমিয়ে দিয়েছে যা বিশ্বের সঙ্গে নিউজিল্যান্ডের যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করেছে। তিনি আরও বলেন, যাত্রী ও বিমানের ক্রুদের জন্য আরও সুন্দর সুন্দর অফারের মাধ্যমে সরাসরি ফ্লাইটকে আমরা উৎসাহিত করবো। এতে দু’ দেশের মধ্যে বাণিজ্য ও পর্যটন খাতে সম্পর্ক আরও জোরদার হবে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন