Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ডিএসইতে টানা ১৮৪ পয়েন্ট পতন

| প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের শেয়ারবাজার টানা ৮ কার্যদিবস ধরে পতনের মধ্যে রয়েছে। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স মূল্যসূচক কমেছে ১৮৪ পয়েন্ট। যাতে সূচকটি প্রায় দেড় মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থায় নেমে এসেছে। রোববারের লেনদেনের মাধ্যমে এ পতন হয়েছে। গত ৪ এপ্রিল ডিএসইএক্স মূল্যসূচক ছিল ৫৭৭৭ পয়েন্ট। যা সূচকটির যাত্রার প্রায় ৪ বছর আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ ছিল। তবে এরপর থেকে সূচকটি টানা ৮ কার্যদিবস ধরে কমছে। যা রোববার লেনদেন ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৫৯৩ পয়েন্টে। এদিকে সিএসইর প্রধান সূচক ৯২ দশমিক ১৫ পয়েন্ট কমেছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৭৭১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৪৩ কোটি ৬২ লাখ। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭২৪ কোটি ২২ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৯৫ কোটি ৭৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১২৮ কোটি ৪৩ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ দশমিক ০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৯২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ১১ পয়েন্ট কমে ১ হাজার ২৮৬ পয়েন্টে এবং ২৭ দশমিক ৬৩ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৫৯ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ১৯৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪০টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লংকা-বাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, এনভয় টেক্সটাইল, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, তুংহাই নিটিং, সেন্ট্রাল ফার্মা, আরএসআরএম স্টিল এবং খান ব্রাদার্স পেপার।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- সেন্ট্রাল ফার্মা, রিজেন্ট টেক্সটাইল, বীকন ফার্মা, এশিয়া প্যাসেফিক, সায়হাম কটন, পূবালী ব্যাংক, ফিনিক্স ইন্স্যুরেন্স, আমরা টেকনোলজি, সায়হাম টেক্সটাইল ও খান ব্রাদার্স পিপি। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- স্ট্যান্ডার্ড ব্যাংক, সাভার রিফ্রেক্টরীজ, প্রিমিয়ার লিজিং, লঙ্কাবাংলা ফাইন্যান্স, আইএফআইসি, জিএসপি ফাইন্যান্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, ইন্টারন্যাশনাল লিজিং, এটলাস বাংলা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৭ কোটি ২০ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৬৩ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৯২ দশমিক ১৫ পয়েন্ট কমে ১০ হাজার ৫০১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৫২ দশমিক ৬৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৩১৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৪ দশমিক ৬৮ পয়েন্ট কমে ১ হাজার ২৭৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১১৯ দশমিক ৯৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৪০১ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১৪০টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- জেনারেশন নেক্সট, এইচএফএল, বেক্সিমকো লিমিটেড, সিটি ব্যাংক, এনভয় টেক্সটাইল, খান ব্রাদার্স পেপার, রিজেন্ট টেক্সটাইল, তুংহাই নিটিং, ব্র্যাক ব্যাংক এবং লংকা-বাংলা ফাইন্যান্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

১৬ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
১৮ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ