Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বৈশাখে ত্বক ও চুলের যত্মের খুঁটিনাটি

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বৈশাখের দিনগুলোতে দুবেলা বেড়ানোর ফাঁকে একটু নিজের যত্ম নিতে হবে। যেমন, বাইরে থেকে ফিরে এসে কোনও ভাল তেলের সাহায্যে মেক-আপ তুলে ফেলা, চটজলদি একটা প্যাকে নেওয়া। এই সময় প্যাকে কোন ও স্ট্রং জিনিস ব্যবহার না করে শশা, আলু, স্ট্রবেরি বা মুসম্বির প্যাক ব্যবহার করাটাই ভাল। আপনার ত্বক অনুযায়ী বেসন কিংবা বার্লি বা কর্নফ্লাওয়ার, সঙ্গে ঘরে তৈরি টকদই মিশিয়ে প্যাক নিন যা আপনার রোদে পোড়া ত্বককে উজ্জ্বল করবে। হ্যাঁ, প্যাক নেওয়ার সময় গলা, কাঁধ ও হাতে পায়ে নিতেও ভুলবেন না। সম্পূর্ণ ব্যাপারটা আধঘণ্টার মধ্যে সেরে ফেলে দুপুরে নিজের বাসার রান্না-বান্না ও খাওয়া-দাওয়ার পর বিশ্রাম নেওয়াটা খুব জরুরি। রাত জেগে টিভি দেখার ফলে ক্লান্ত চোখকে আরাম দিতে ঠান্ডা কাঁচা দুধের আই-প্যাড খুবই উপকারী। যাদের ব্রণের সমস্যা আছে, তারা আগে থেকেই নিমজল ফুটিয়ে তার সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করে ফ্রিজে রাখুন। দিনে দু-তিনবার এই মিশ্রণ লাগিয়ে গোলাপ জল দিয়ে মুখ পরিষ্কার করুন। গোসলের পানিতে গোলাপ পানি মিশিয়ে গোসল করুন। নতুন জুতো পরার আগে জুতোয় ভাল করে পাউডার লাগিয়ে রাখুন। শরীরের ক্লান্তি কাটাতে গরম পানিতে কয়েক ফোঁটা শ্যাম্পু মিশিয়ে পা ভিজিয়ে রাখুন মিটিট কুড়ি। এরপরে ব্রাশ দিয়ে পা পরিষ্কার করে নিয়ে নারিশিং ক্রিম দিয়ে পায়ের পাতা ও গোড়ালি মাসেজ করে নিন। এতে শরীরের ক্লান্তি যেমন কাটবে তেমনি পা পরিষ্কার ও নরম থাকবে। একদিন অন্তর একদিন চুল শ্যাম্পু করুন। 

দরকার হলে রিঠা বা কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে প্রদিনিনও চুলে শ্যাম্পু করতে পারেন। শ্যাম্পু করার আধঘণ্টা আগে একটা পাকা কলা, একটি ডিম, দু চামচ মধু ও দু চামচ অলিভ অয়েল-এর প্যাক লাগিয়ে রাখুন পুরো চুলে। শ্যাম্পু করে চায়ের লিকার, মুজ ব্যবহার করবেন না। এতে চুল শুকনো হয়ে যাবে। ঘুরাঘুড়ির ফলের ত্বক ও চুল ক্ষতিগ্রস্ত হয়। তাই প্রথমে চুল ও ত্বক কোনও ভাল তেল দিয়ে পরিষ্কার করে নিন। এরপর মুখে ও চুলে কাঁচা দুধ লাগিয়ে রাখুন মিনিট কুড়ি। চুল শ্যাম্পু করে নিন আর ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কটা দিন কিন্তু এক্সারসাইজ করতে ভুলবেন না। বেশি তেল মশলার খাবার খেলেও ওজনের দিকে নজর রাখবেন। আর রাত যদি বেশি ভারী খাবার খেয়ে ফেলেন, সকালে হালকা খাবার, যেমন ফল বা স্যালাড খেতে চেষ্টা করুন। জানেনই তো আরও সুন্দরী হতে হলে নিয়মানুবর্তিতা অত্যন্ত জরুরি। তা সে উৎসবের দিন হলেও।
য় নাহার ইসলাম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।