Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ০৯ কার্তিক ১৪২৪, ০৩ সফর ১৪৩৯ হিজরী

ধর্মীয় সহিংসতায় বিশ্বে চতুর্থ স্থানে ভারত

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:১০ পিএম, ১৭ এপ্রিল, ২০১৭

ইনকিলাব ডেস্ক : ভারতে মারাত্মক হারে বৃদ্ধি পেয়েছে ধর্মীয় হানাহানি। ২০১৪ সাল থেকে শুরু করে পরের দুই বছরে তীব্র আকার নিয়েছে বলে প্রকাশিত হয়েছে আমেরিকার পিউ রিসার্চের করা সমীক্ষায়। এই সংবাদ পরিবেশন করেছে হাফিংটন পোস্ট। পিউ রিসার্চের সমীক্ষায় উঠে এসেছে যে ২০১৪ সালের পরবর্তী সময়ে ভারতের বিভিন্ন প্রান্তে বৃদ্ধি পেয়েছে ধর্মীয় হিংসা। ২০১৫ সালের হিসেব অনুসারে ধর্মীয় হিংসার বিশ্বে চার নম্বর স্থানে উঠে এসেছে ভারত। সিরিয়া, নাইজেরিয়া এবং ইরাকের পরেই স্থান ভারতের। ২০১৪ সালে ষষ্ঠ লোকসভা নির্বাচনের পর নতুন সরকার গঠন হয়েছে ভারতে। সেই সময় থেকেই সা¤প্রদায়িক হিংসা বৃদ্ধি পেয়েছে বলে দাবি মার্কিন এই গবেষণা সংস্থার।
১৮টি বিভিন্ন সূত্রের থেকে থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে গবেষণা চালিয়ে এই রিপোর্ট পেশ করেছে পিউ রিসার্চ। মার্কিন প্রশাসনের বিভিন্ন দফতর এবং রাষ্ট্র সংঘের থেকে পাওয়া রিপোর্টের উপর ভিত্তি করে চালানো হয়েছে গবেষণা। ১৮টি বিষয়ের মধ্যে ১৩ বিষয় রয়েছে যেখানে ধর্মের নামে হিংসায় লিপ্ত হয়েছে দুই স¤প্রদায়ের মানুষ। ধর্মীয় জঙ্গি সংগঠন এবং রাজনৈতিক স্বার্থে ধর্মীয় সংগঠনের ব্যবহার করে হামলার ঘটনাগুলিকেও নেওয়া হয়েছে গবেষণার আওতায়। ধর্মীয় পোশাক ফতোয়াবিধি থেকেও ধর্মীয় হিংসা ঘটেছে বলে জানা গিয়েছে পিউ রিসার্চের সমীক্ষায়।
ধর্মীয় হিংসার নিরীখে বিভিন্ন দেশকে নম্বর দিয়েছে পিউ রিসার্চ সেন্টার। সেখানে লেটার মার্ক্স নিয়ে পাস করেছে ভারত। চতুর্থ স্থনাধিকারি ভারত দশের মধ্যে পেয়েছে ৮ দশমিক ৭। প্রথম স্থানে থাকা সিরিয়ার প্রাপ্ত নম্বর ৯ দশমিক ২। নাইজেরিয়া এবং ইরাক যথাক্রমে ৯ দশমিক ১ ও ৮ দশমিক ৯ পেয়ে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে। ৭ দশমিক ২ নম্বর নিয়ে দশম স্থানে রয়েছে পাকিস্তান।

 


Show all comments
  • Engr Md Borhan Uddin ১৮ এপ্রিল, ২০১৭, ১০:৫১ এএম says : 0
    Number 1 hobar kotha
    Total Reply(1) Reply
    • no name ২২ এপ্রিল, ২০১৭, ১২:৩৮ এএম says : 0
      Statistics is not correct. This should be by population not by country. India position should be 50
  • Kafil Uddin ১৮ এপ্রিল, ২০১৭, ১০:৪৯ এএম says : 0
    ধর্মীয় সহিংসতায় নয় ধর্ষণেও .......................
    Total Reply(0) Reply
  • Israfil Sohel ১৮ এপ্রিল, ২০১৭, ১০:৫০ এএম says : 0
    আমার মনে হয় জরিপটি সঠিক নয়। ভারতের আরও এগিয়ে থাকার কথা।
    Total Reply(0) Reply
  • mehedi hasan ১৮ এপ্রিল, ২০১৭, ১:২৬ পিএম says : 0
    india o israil dui desh ocirei dhonsho hobe
    Total Reply(0) Reply
  • Saif ২২ এপ্রিল, ২০১৭, ১০:০৬ এএম says : 0
    ইসরাঈল কয় নাম্বারে? ওদের তো ১ নাম্বারে থাকার কথা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।