Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

প্লাস্টিক কারখানায় তরল বর্জ্য পরিশোধনাগার বাধ্যতামূলক -শিল্পমন্ত্রী

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের লক্ষ্য অর্জনে যেসব কারখানায় পরিবেশ দূষণকারী বর্জ্য উৎপাদিত হয় তাতে বাধ্যতামূলকভাবে ইটিপি স্থাপন করতে হবে। পরিবেশ ও জীববৈচিত্র্য ধ্বংসকারী শিল্পায়নে সরকারের সমর্থন ছিল না, আগামীতেও থাকবে না। তবে পরিবেশবান্ধব যে কোনো শিল্প স্থাপনে সরকারের সমর্থন থাকবে বলে জানান তিনি।
গতকাল (বুধবার) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা-২০১৬’র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। বাংলাদেশ প্লাস্টিকদ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) ও তাইওয়ানের চ্যান চাও ইন্টারন্যাশনাল যৌথভাবে এ মেলার আয়োজন করেছে।
শিল্পনীতিতে নতুন খাত সংযুক্তিতে সহায়তার আশ্বাস দিয়ে আমির হোসেন আমু বলেন, প্লাস্টিক পণ্যের বৈচিত্র্যকরণ ও মূল্য সংযোজনের বিরাট সুযোগ রয়েছে। উদীয়মান শিল্প হিসেবে পণ্য বহুমুখীকরণে এ শিল্পকে অগ্রাধিকার ভিত্তিতে সব ধরনের সহায়তা দেয়া হবে।
এ সময় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, প্লাস্টিক পুনরায় ব্যবহারযোগ্য পণ্য। অনেক দিন টেকেও। কিন্তু দেশে পাটজাত আইন করতে প্লাস্টিক প্যাকেজিং সম্পর্কে ভুল বোঝানো হয়েছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- এশিয়ান প্লাস্টিক ফোরামের মহাসচিব কালাম চ্যাং, চ্যান চাও ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক জুডি ওয়াং, বিপিজিএমইএ সভাপতি জসিম উদ্দিন, সিনিয়র সহ-সভাপতি গিয়াস উদ্দিন আহমেদ প্রমুখ।
চার দিনব্যাপী এই মেলায় বাংলাদেশসহ ১৩টি দেশের তিন শতাধিক প্লাস্টিক পণ্য প্যাকেজিং ও প্রিন্টিং সামগ্রী, যন্ত্রপাতি এবং প্রযুক্তি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলার পাশাপাশি এশিয়া প্লাস্টিক ফোরামের ২৫তম কাউন্সিল সভা ও বাংলাদেশ প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার সমস্যা ও সম্ভাবনা শীর্ষক দু’টি সেমিনার অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্লাস্টিক কারখানায় তরল বর্জ্য পরিশোধনাগার বাধ্যতামূলক -শিল্পমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ