Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ডিএসইতে আট কার্যদিবস পতনের পরে সূচকের সামান্য উত্থান

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের শেয়ারবাজার টানা ৮ কার্যদিবস পতনের পরে সূচকের সামান্য উত্থান হয়েছে। গতকাল সোমবারের লেনদেনে এ টানা পতন থেকে শেয়ারবাজার বেরিয়ে এসেছে। ডিএসইর ডিএসইএক্স সূচক বেড়েছে ৩ পয়েন্ট। যা এর আগে টানা ৮ কার্যদিবসের পতনে ১৮৪ পয়েন্ট কমেছিল। আর সিএসইর প্রধান সূচক ৯ পয়েন্ট বেড়েছে।
তবে গত এক সপ্তাহে ধরে বস্ত্রখাতের আধিপত্য থাকলেও গতকাল লুজারের র্শীষে ছিল এ খাত। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপ টেন লুজারে বস্ত্র খাতের আধিপাত্য লক্ষ্য করা গেছে। লুজারের এ তালিকায় উঠে এসেছে বস্ত্র খাতের ৬টি কোম্পানি। কোম্পানিগুলো হল- রিজেন্ট টেক্সটাইলের শেয়ার দর কমেছে ৬ দশমিক ৬১ শতাংশ। এ ছাড়া রহিম টেক্সটাইলের ৬ দশমিক ০৭ শতাংশ, ইভিন্স টেক্সটাইলের ৬ দশমিক ০২ শতাংশ, প্যারামাউন্ট টেক্সটাইলের ৫ দশমিক ৭৬ শতাংশ, মালেক স্পিনিং মিলসের ৫ দশমিক ১৫ শতাংশ ও হামিদ ফেব্রিক্সের ৪ দশমিক ৬৬ শতাংশ দর কমেছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৮১৩ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭১ কোটি ৪২ লাখ। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭৬০ কোটি ৮২ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৭২৪ কোটি ২২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৬ কোটি ৬০ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৯৬ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৭ পয়েন্টে এবং ৬ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৬৬ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৬৩টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৯টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লংকা-বাংলা ফাইন্যান্স, শাহজিবাজার পাওয়োর, আরএসআরএম স্টিল, ডোরিন পাওয়ার, সেন্ট্রাল ফার্মা, ব্র্যাক ব্যাংক, বেক্সফার্মা, রিজেন্ট টেক্সটাইল, বিডি কম এবং আইডিএলসি।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: রিপাবলিক ইন্সুরেন্স, বিডি ফাইন্যান্স, মার্কেন্টাইল ইন্সুরেন্স, ডেসকো লিঃ, এফএএস ফাইন্যান্স, ইবিএল এনআরবি মি. ফা., প্রগতি ইন্সুরেন্স, এস আলম কোল্ড, জিবিবি পাওয়ার ও শাহাজীবাবাজ পাওয়ার। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: পাইওনিয়ার ইন্সুরেন্স, ফিনিক্স ইন্সুরেন্স, রিজেন্ট টেক্স, রহিম টেক্স, ইভেন্স টেক্সটাইল, প্যারামাউন্ট টেক্সটাইল, মালেক স্পিনিং, খান ব্রাদার্স পিপি, হাক্কানী পাল্প ও হামিদ ফেব্রিক্স।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৫২ কোটি ২৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৪৭ কোটি ২০ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ৪ কোটি ৪২ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫১০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৫ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৩৩৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২ দশমিক ২২ পয়েন্ট কমে ১ হাজার ২৮০ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৫৭ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৫৯ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হয়া ২৩৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ১২০টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ব্রিটিশ আমেরিকান টোবাকো, শাহজিবাজার, বেক্সফার্মা, লংকা-বাংলা ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, বেক্সিমকো লিমিটেড, আরএসআরএম স্টিল, বিডি কম, এনভয় টেক্সটাইল এবং এইচএফএল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

১৬ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
১৮ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ