Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ০৯ কার্তিক ১৪২৪, ০৩ সফর ১৪৩৯ হিজরী

সবসময় পেটে ব্যথা

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

পেটে ব্যথা হলে কষ্টের সীমা থাকে না। পেট ব্যথা কিন্তু নির্দিষ্ট রোগ নয়। নানা কারণে পেট ব্যথা হয়। এর মধ্যে কিছু আছে বিপজ্জনক আর কিছু আছে যেগুলো তেমন বিপজ্জনক নয়। কিন্তু কারো যদি সবসময় পেটে ব্যথা হয় তার কষ্টের আর কোনো সীমা থাকে না। এধরনের রোগী দেখা যায়। তাই এ বিষয়ে সবারই কিছু জানা উচিত।
যদি সবসময় বা প্রায় সবসময় পেটে ব্যথা হয় তবে তা গুরুত্বের সাথে নেয়া উচিত। তবে সবসময় পেটে ব্যথা হলে এমন কিছু উপসর্গ থাকে যা দেখে পেটের বিভিন্ন অসুখ সম্পর্কে ধারণা পাওয়া যায়। কিছু ক্ষেত্রে আবার বহু পরীক্ষা-নিরীক্ষার পরেও কোনো অসুখ পাওয়া যায় না। তখন চিকিৎসকরা তাকে ‘ক্রনিক ফাংশনাল এবডমিনাল পেইন’ বলেন। পেটের বিভিন্ন অঙ্গ থেকে ¯œায়ুর মাধ্যমে ব্রেনে তথ্য যায়। এই তথ্য যখন প্রক্রিয়াকরণ চলে তখন সমস্যা হলে ‘ক্রনিক ফাংশনাল এবডমিনাল পেইন’ হয়। সামাজিক এবং মানসিক সমস্যার ফলে সবসময় পেটে ব্যথা হতে পারে। এসব ফাংশনাল পেইন। তেমন ক্ষতিকর নয়।
সবসময় পেটে ব্যথা হলে ‘পেইন ক্লিনিক’ এ চিকিৎসা হওয়া উচিত। দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশে এমন ক্লিনিক গড়ে উঠেনি।
বিদেশের বিভিন্ন জায়গায় এমন ক্লিনিক আছে। এসব ক্লিনিকে অভিজ্ঞ মনোচিকিৎসক থাকেন। তারা বিভিন্ন মানসিক সমস্যার চিকিৎসা দেন ফলে রোগীরা সবসময় পেট ব্যথা থেকে রেহাই পান। আবার অভিজ্ঞ চিকিৎসক থাকেন যিনি বিভিন্ন ব্যথার ওষুধ দেন। কার জন্য কোন ওষুধ ভালো হবে তা একজন চিকিৎসকই ঠিক করেন। গাবাপেন্টিন, প্রিগাবালিন, কেটামিন এবং অপিওয়েড দিয়ে চিকিৎসা করা হয়।
সবসময় পেট ব্যথা হলে দ্রæত একজন গ্যাস্ট্রো এন্টারোলজিস্টের কাছে যাওয়া উচিত। কারণ এমন সমস্যা হলে বহু কষ্ট ভোগ করতে হয় রোগীকে। একজন অভিজ্ঞ গ্যাস্ট্রা এন্টারোলজিস্টই সঠিক পথের নির্দেশনা এ ক্ষেত্রে দিতে পারবেন।
ডা. মো. ফজলুল কবির পাভেল

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।