Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে বুধবার থেকে স্বর্ণশিল্পীদের তিন দিনব্যাপী ধর্মঘট

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কলকাতা থেকে কালীপদ দাস ঃ ভারতে ২০১৬ সালের সাধারণ বাজেটে স্বস্তি দেয়া হয়নি স্বর্ণশিল্পকেও। ধার্য হয়েছে কর। প্রতিবাদে বাজেট পেশের একদিন পরই ধর্মঘটের পথ বেছে নিয়েছেন ভারতের স্বর্ণশিল্পীদের বিভিন্ন সংগঠন। সারা দেশজুড়েই বুধবার থেকে শুরু হয়েছে তিন দিনের এই সাধারণ ধর্মঘট।
এবার বাজেটে স্বর্ণশিল্পে এক শতাংশ এক্সাইজ কর বসানোর কথা ঘোষণা করেছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। সংশ্লিষ্ট মহলের অভিমত, স্বর্ণশিল্পে এমনিতেই চলছে ভাটার টান। তার ওপর যদি এভাবে এক্সাইজ কর বসানো হয় তাহলে তার পরিণামস্বরূপ এই শিল্পে নতুন করে সঙ্কট সৃষ্টি হবে।
বর্তমানে ২ লাখ রুপির ওপর কেনাবেচা করলে সে ক্ষেত্রে ক্রেতাকে রসিদে তাদের প্যান কার্ড নম্বর উল্লেখ করতে হয়। ফলে ক্রেতাদের মধ্যে অহেতুক ঝামেলার আশঙ্কা সৃষ্টি হচ্ছে এবং পরিণামে সোনার অলঙ্কারের বিক্রিও কমছে।
এ কারণে স্বর্ণশিল্পীরা আগেই আন্দোলনে নেমেছিলেন। এই ইস্যুতে ইতোমধ্যে বন্ধও হয়েছে। এই এক্সাইজ কর চাপানোর ফলে সেই আন্দোলন আরো তীব্র হবে বলেই মনে করা হচ্ছে।
স্বর্ণশিল্প মহলের কারো কারো মুখে আবার একথাও শোনা যাচ্ছে বিশেষ করে জেম্স অ্যান্ড জুয়েলার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক কুমার বেঙ্গানির মতে, বাজেটে এক শতাংশ কর ধার্য করার ফলে এই শিল্পে আরো একবার সঙ্কট বাড়াতে বাধ্য।
অল ইন্ডিয়া জেম্স অ্যান্ড জুয়েলারি ট্রেড ফেডারেশনের চেয়ারম্যান শ্রীধর জি বি বলেছেন, ইতোমধ্যে আমাদের একটা বৈঠক হয়েছিল সেই বৈঠকেই তিন দিনের এই ধর্মঘটের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। দেশের তিন শ’রও বেশি সংগঠন এই ধর্মঘটকে সমর্থন জানিয়েছে।
কলকাতায় আয়োজিত জেম্স অ্যান্ড জুয়েলার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের এ সম্পর্কিত এক বৈঠকে অংশ নিয়েছিলেন অশোক বেঙ্গানি, প্রমোদ দুগড়, রতনলাল অগ্রবাল, শঙ্কর সেন, বচ্ছরাজ বামলওয়া, বাবলু দে, সুব্রো চন্দ্রা, হরসদ অজমেরা, এস সেন ও এস রায় প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে বুধবার থেকে স্বর্ণশিল্পীদের তিন দিনব্যাপী ধর্মঘট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ