Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খাদ্যমন্ত্রীর কাছে রেশনের দাবি পোশাক শ্রমিকদের

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রেশনের দাবি জানিয়েছেন বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত পোশাক শিল্পশ্রমিকরা। এই দাবিতে গতকাল বুধবার শ্রমিক সংগঠনগুলো জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে। কর্মসূচি পালনের পর খাদ্যমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি দিয়ে আসেন শ্রমিক নেতারা।
খাদ্যমন্ত্রীর একান্ত সচিব (পিএস) মোহাম্মদ হেলাল হোসেন কাছে স্মারকলিপি হস্তান্তর করেন বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. তৌহিদুর রহমান, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি আলমগীর রনি, জাতীয় গার্মেন্টস দর্জি সোয়েটার শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. রফিক ও বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক জোটের সভাপতি রোকেয়া সুলতানা আঞ্জু। বক্তারা বলেন, বিগত ২০০৯ সালে নির্বাচনী ইশতেহারে নির্বাচিত হলে বর্তমান প্রধানমন্ত্রী শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে শুধুমাত্র চাল বিতরণের সরকারী উদ্যোগ নেয়া হলেও সমন্বয়ের অভাবে সেটা সফলতা পায়নি। তৌহিদুর বলেন, সশস্ত্র বাহিনী, পুলিশসহ অন্যান্য বাহিনীকে রেশন দেয়া হয়। তাহলে প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী গার্মেন্টস শিল্পের শ্রমিকদের কেন রেশন দেয়া হবে না। ৪০ লাখের বেশি পোশাক শ্রমিকের প্রতি পরিবারে চারজন সদস্য ধরে রেশন চাইছেন শ্রমিক নেতারা। রেশন হিসেবে প্রতি শ্রমিক পরিবারকে মাসে চাল ৩০ কেজি, আটা ১৫ কেজি, ডাল ৫ কেজি, ভোজ্যতেল ৩ কেজি, চিনি ৫ কেজি ও শিশুখাদ্য ২ কেজি (গুঁড়ো দুধ) দেয়ার প্রস্তাব করেছেন তারা। তার আগে একটি শ্রমিকদের জন্য একটি তথ্যভান্ডার তৈরির পরামর্শ দিয়েছেন তারা। শ্রমিক নেতা রফিক বলেন, একজন শ্রমিক ন্যূনতম ৬ মাস কারখানায় চাকরি করলে এই সুবিধা পাবে। তবে সবার আগে শ্রমিকদের ডাটাবেইজ তৈরি করতে হবে। তা তৈরি না করলে ৪৫ লাখ শ্রমিকের পরিবর্তে শ্রমিকের সংখ্যা কোটি হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যমন্ত্রীর কাছে রেশনের দাবি পোশাক শ্রমিকদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ