Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে আবার সূচকে পতন

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজারে এক দিন দর বাড়ার পর আবার সূচক কমছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। দৈনন্দিন লেনদেনের গতিও সোমবারের চেয়ে কমছিল গতকাল ডিএসই ও সিএসইতে। সেই সঙ্গে দুই পুঁজিবাজারেই কমেছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দর। আট কার্যদিবস কমার পর সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স লেনদেন শেষে সামান্য বাড়ে ৩ দশমিক ২৯ পয়েন্ট। গত সোমবারের আগে টানা আট কার্যদিবসে ডিএসইতে সূচক কমে ১৮৫ পয়েন্ট।
গতকাল ডিএসইর প্রধান সূচক ২৪ দশমিক ৬০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক ৪৭ দশমিক ১৭ পয়েন্ট কমেছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৭৫০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮১৩ কোটি ৭ লাখ।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭০৫ কোটি ৭১ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৭৬০ কোটি ৮২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৫৫ কোটি ১১ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৭১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৪৬ পয়েন্ট কমে ১ হাজার ২৮২ পয়েন্টে এবং ৯ দশমিক ৮৪ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৫৬ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ২০৪টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো লংকা-বাংলা ফাইন্যান্স, ডিডি কম, সিটি ব্যাংক, শাহজিবাজার পাওয়োর, রিজেন্ট টেক্সটাইল, আইডিএলসি, জাহিন স্পিনিং, বেক্সিমকো লিমিটেড, অগ্নি সিস্টেম এবং আরএসআরএম স্টিল।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: আইসিবি এমপ্লয়ি মি.ফা-১ স্কিম-১, বিডি কম, ইনটেক অনলাইন, প্রভাতী ইন্সুরেন্স, জাহিন স্পিনিং, রিজেন্ট টেক্সটাইল, সিএপিএম বিডিবিএল মি. ফা., এক্সিম ব্যাংক, ন্যাশনাল পলিমার ও অগ্নি সিস্টেম লিঃ। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: আইএফআইসি, লঙ্কাবাংলা ফাইন্যান্স, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স, এসইএমএল আইবিবিএল শরীয়াহ্ ফান্ড, মার্কেন্টাইল ইন্সুরেন্স, হাক্কানী পাল্প, পূবালী ব্যাংক, আরএসআরএম স্টিল, প্রগতি ইন্সুরেন্স ও ফেডারেল ইন্স্যুরেন্স।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৪ কোটি ৯২ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৫২ কোটি ২৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৭ কোটি ৩৩ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৪৭ পয়েন্ট কমে ১০ হাজার ৪৬৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৭৯ দশমিক ৮১ পয়েন্ট কমে ১৭ হাজার ২৫৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৬ দশমিক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ২৭৪ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১০০ দশমিক ৮৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৫৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ১৩৬টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ফার কেমিক্যাল, লংকা-বাংলা ফাইন্যান্স, শাহজিবাজার পাওয়ার, বিডি কম, জাহিন স্পিনিং, ইউনাইটেড পাওয়ার, তুংহাই নিটিং, ইসলামী ব্যাংক, রিজেন্ট টেক্সটাইল এবং বেক্সিমকো লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ