Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ অক্টোবর ২০১৭, ০৭ কার্তিক ১৪২৪, ০১ সফর ১৪৩৯ হিজরী

বেগম জান

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ভারত ত্যাগের সময় উপমহাদেশকে বিভক্ত করতে গিয়ে স্যার সিরিল র‌্যাডক্লিফ নিশ্চয়ই সূ² বিষয়গুলো এতোটা সূ²ভাবে ভাবেননি। ভারতকে তিন ভাগে ভাগ করার সময় যে র‌্যাডক্লিফ লাইন পরিকল্পনা করা হয় তাতে এই রেখার ওপরের বাসিন্দাদের কথা সে ভাবে ভাবা হয়নি। ভারতের পাঞ্জাব আর পাকিস্তানের সীমান্তে পড়ে যায় এক নিষিদ্ধ পল্লি। এই নিষিদ্ধ পল্লির সর্দারনী বেগম জান (বিদ্যা বালান)। এই পল্লিটিতে তার সঙ্গে থাকে আরও ১০ নারী। বেগম জান আর তার মেয়েরা এই বিভক্তি মেনে তাদের বাসস্থান ত্যাগে অস্বীকৃতি জানায়। স্থানীয় রাজা আছে তাদের সমর্থনে। রাজার এই সমর্থনের পুরো সুবিধা উপভোগ করে বেগম জান। স্থানীয় বাসিন্দাদের মত প্রশাসনও তাকে ভয় পায়। তার পোড়োবাড়িটিই তার রাজ্য আর এখানকার রানি সে। তার রাজ্য নিয়ে তাকে কেউই কটাক্ষ করতে সাহস পায় না। কিন্তু র‌্যাডক্লিফ লাইন বাস্তবায়নের জন্য বেগম জানের কোঠাকে যে করেই হোক উচ্ছেদ করতে হবে। কিন্তু ১১ নারী তাদের বাড়ি ছাড়তে রাজি হয় না। তাকে উচ্ছেদ করার জন্য প্রশাসনের কতিপয় কর্মকর্তা স্থানীয় জনতাকে কাজে লাগাবার উদ্যোগ নেয়। স্থানীয় রাজাও তাদের ওপর থেকে সমর্থন উঠিয়ে নেয়। বেগম জানও শপথ নেয় সে তার রাজ্য ত্যাগ করবে না বরং তার রাজ্যের আরও ১০ নারীকে নিয়ে প্রাণ দিয়ে দেবে, সে মরবে একজন রানির মত। বেগম জান আর তার সঙ্গের ১০ নারী তাদের বাসস্থান রক্ষার জন্য অস্ত্র হাতে তুলে নেয়।
বলিউড শীর্ষ পাঁচ
১। বেগম জান (বিদ্যা বালান, গওহর খান, পল্লবী শারদা, ইলা অরুণ, প্রিয়াঙ্কা শেটিয়া, রিধিমা তিওয়ারি, ফ্লোরা সায়নি, পুনম রাজপুত, রাজিবা চৌহান, পীতবাস ত্রিপাঠী, সুমিত নিঝোয়ান, আশিস বিদ্যার্থী)
২। নাম শাবানা (তাপসী পান্নু, অক্ষয় কুমার, অনুপম খের, মনোজ বাজপেয়ি, ড্যানি ড্যানজংপা, পৃথ্বীরাজ সুকুমারন, মধুরিমা তুলি, তাহের মিঠাইওয়ালা, বীরেন্দ্র সাক্সেনা, মুরলী শর্মা)
৩। ফিলোরি (আনুশকা শর্মা, দিলজিত দোসাঞ্জ, সুরজ শর্মা, মেহরিন কওর পিরজাদা)
৪। লালি কি শাদি মেঁ লাড্ডু দিওয়ানা (বিবান শাহ, আকশারা হাসান, গুরমিত চৌধরি, দর্শন জরিওয়ালা, সৌরভ শুক্লা, সুহাসিনী মুলে, কিশোরী শাহানে, নবনী পারিহার, সঞ্জয় মিশ্র, কবিতা ভার্মা, রবি কিষণ, জ্যোতি কালাশ এবং এহসান খান)
৫। বদরিনাথ কি দুলহানিয়া (বরুণ ধাওয়ান, আলিয়া ভাট, গওহর খান, মোহিত মারোয়ান, নমিত শাহ, শ্বেতা বসু, শিব দর্শন, গিরীশ কারনাড, অনুপম কুমার)

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।