Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

সোনালী ব্যাংকের টাকা আত্মসাৎ ব্যবসায়ী গ্রেফতার

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জ সোনালী ব্যাংকের নারী শাখা থেকে ৮ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করার মামলায় আকরাম আলী খান নামে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার দুপুরে তাকে নারায়ণগঞ্জ আদালতে হাজির করা হয়। বুধবার ঢাকার বনানী বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় নারায়ণগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহমুদুল মহসিনের আদালতে শুনানি শেষে আকরাম আলী খানকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।
কোর্ট পুলিশের এসআই জহির আহমেদ গ্রেফতার ও হাজতে পাঠানোর বিষয়টি নিশ্চিত করে জানান, নারায়ণগঞ্জ সোনালী ব্যাংক নারী শাখা থেকে ১০টি ব্যাক-টু-ব্যাক এলসির মাধ্যমে ৮ কোটি ৮৩ লাখ ১১ হাজার ৩৪৯ টাকা ঋণ নেন ঢাকা উত্তরায় ৪নং সেক্টরে অবস্থিত মাস্ক অ্যাসোসিয়েটস নামে পোষাক কারখানার মালিক আকরাম আলী খান। আর জালিয়াতির মাধ্যমে ব্যাংকের টাকা আত্মসাতে সহযোগিতা করেন ব্যাংকের ম্যানেজার আব্দুস সামাদ ও সিনিয়র অফিসার সিরাজুল ইসলাম। এ অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মনিরুল ইসলাম বাদী হয়ে নারায়ণগঞ্জ সদর মডেল থানায় ৩ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। এ মামলাসহ জালিয়াতির মাধ্যমে ব্যাংকের প্রায় ৫০ কোটি টাকা আত্মসাতে সহযোগিতার অভিযোগে গত বছরের আগস্টে ব্যাংক কর্মকর্তা আবদুস সামাদকে গ্রেফতার করে দুদক। নারায়ণগঞ্জে সোনালী ব্যাংকের নারী শাখায় কর্মরত থাকাকালীন মো. আবদুস সামাদ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই বিভিন্ন গ্রাহককে রফতানি ঋণপত্রের সুবিধা দেন। এর বিপরীতে ব্যাক-টু-ব্যাক এলসির মাধ্যমে আমদানি করা মালামাল বিদেশে রফতানি না করে খোলাবাজারে বিক্রি করে দেয়া হয়। এতে ব্যাংকের ক্ষতির পরিমাণ দাঁড়ায় প্রায় ৫০ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন