Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র, ১৪২৪, ২৪ যিলকদ ১৪৩৮ হিজরী

অস্ট্রেলিয়ারও পেস নির্ভর দল

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : একদিন আগে চারজন পেস অলরাউন্ডারসহ মোট ছয় পেসার সমৃদ্ধ চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টের জন্য গতকাল ঘোষিত বাংলাদেশ স্কেয়াডেও প্রাধান্য পেয়েছেন পেসাররা। তবে এদের ভিড়ে কিছুটা বাড়তি শক্তিশালী দলই ঘোষণা করল অস্ট্রেলিয়া। এমনিতেই আক্রমণ নির্ভর অস্ট্রেলিয়ার প্রধান অস্ত্রই গতি। আর এবারের ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে হতে যাওয়ায় ওই দিকটিকেই বিবেচনায় নিয়ে গতকাল ঘোষিত দলটি তাই এখন পর্যন্ত ফেভারিটই বলা যেতে পারে। দলে ফিরেছেন ময়জেস হেনরিকস ও জেমস প্যাটিনসন। তবে উপেক্ষিতই আছেন জর্জ বেইলি ও জেমস ফকনার।
ওয়ানডে যতগুলো খেলেছেন, পারফরম্যান্স যাচ্ছেতাই। কিন্তু গত কিছু দিনের উন্নতিতে দারুণ সন্তুষ্ট নির্বাচকরা। হেনরিকেস তাই জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফির অস্ট্রেলিয়া দলে। ফিরেছেন ফাস্ট বোলার জেমস প্যাটিনসনও। চোট নিয়ে আপাতত মাঠের বাইরে থাকলেও দলে রাখা হয়েছে ফাস্ট বোলার মিচেল স্টার্ক ও ব্যাটসম্যান ক্রিস লিনকে। নির্বাচকদের বিশ্বাস, ১৮ মে দল দেশ ছাড়ার আগেই ফিট হয়ে উঠবেন এই দু’জন।
২০০৯ সালে ওয়ানডে অভিষেক হয়েছিল হেনরিকেসের, সর্বশেষ ওয়ানডে খেলেছেন গত অগাস্টে। ঘরোয়া ক্রিকেটে তার পারফরম্যান্সে মুগ্ধ নির্বাচকরা। প্রধান নির্বাচক ট্রেভর হন্স বলছেন, গত ৬ মাসে ব্যাটিংয়ে দারুণ উন্নতি করেছেন হেনরিকেস। এই অলরাউন্ডারের উন্নতিতে নির্বাচকরা এতটাই মুগ্ধ যে জর্জ বেইলি, পিটার হ্যান্ডসকম, উসমান খাওয়াজা ও ক্যামেরন হোয়াইটের মতো ব্যাটসম্যানদের টপকে জায়গা দিয়েছেন তাকে।
দলে জায়গা না পাওয়া আরেকটি বড় নাম জেমস ফকনার। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের ম্যান অব দ্য ফাইনাল বেশ কিছুদিন ধরেই দলে অনিয়মিত চোট ও ফর্ম হারানো মিলিয়ে। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে হেনরিকেসের সঙ্গে জন হেস্টিংস ও মার্কাস স্টয়নিসকে নিয়েছেন নির্বাচকরা। প্যাটিনসন সবশেষ ওয়ানডে খেলেছে ২০১৫ সালের সেপ্টেম্বরে। ক্যারিয়ার জুড়ে চোট নিয়ে ভুগতে থাকা ফাস্ট বোলার এই দফায় ফিরলেন লম্বা পুনর্বাসন শেষে। তাকেও ফিরিয়েছে ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স। স্টার্কের সঙ্গে প্যাটিনসন, কামিন্স, হেইজেলউড ও হেস্টিংস, অস্ট্রেলিয়ার পেস আক্রমণ কাগজে-কলমে নিঃসন্দেহে টুর্নামেন্টের সেরা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের গ্রæপেই আছে অস্ট্রেলিয়া। গ্রæপের অন্য দুই দল নিউজিল্যান্ড ও স্বাগতিক ইংল্যান্ড।
অস্ট্রেলিয়া দল : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, জন হেস্টিংস, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, ময়জেস হেনরিকেস, ক্রিস লিন, গেøন ম্যাক্সওয়েল, জেমস প্যাটিনসন, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, অ্যাডাম জ্যাম্পা।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।