Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০১৭, ১৪ বৈশাখ , ১৪২৪, ২৯ রজব ১৪৩৮ হিজরী।

রাজনৈতিক চাপ আছে কি না জানতে চায় এফবিআই

এফবিআই প্রতিনিধির সঙ্গে দুদক চেয়ারম্যানের সাক্ষাৎ

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কাজ করার ক্ষেত্রে রাজনৈতিক কোনো চাপ রয়েছে কি না, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের কাছে তা জানতে চেয়েছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) কর্মকর্তা ডেভিড জে.ইটন। গতকাল বৃহস্পতিবার ঢাকার সেগুনবাগিচায় কমিশন কার্যালয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করে এই প্রশ্ন করেন এফবিআই প্রতিনিধি। এসময় দুদকে কোনো চাপ না থাকার কথা জানিয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, রাজনীতিবিদ, সরকার, ব্যবসায়ী কিংবা অন্য  কোনো মহল  থেকে দুদকের উপর  কোনো চাপ নেই। দুদক স্বাধীন ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছে। পরে দুদকের কাজের প্রশংসা করে এফবিআই প্রতিনিধি বলেন, সংস্থাটির দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম এ  দেশের উত্তম চর্চার বিকাশে দীর্ঘমেয়াদী ফলাফল বয়ে আনবে।  
ইটনের সঙ্গে বৈঠকে বাংলাদেশ থেকে অর্থ পাচার  ঠেকাতে এফবিআইয়ের সহযোগিতা চেয়েছেন দুদক। দুদক চেয়াম্যান বলেন, আমাদের কাছে অভিযোগ আসে মার্কিন যুক্তরাষ্ট্রসহ উন্নত  দেশগুলোতে অর্থ পাচার হয়। অর্থ পাচার, মাদক ও মানবপাচার, সন্ত্রাসের অর্থায়ন একই সূত্রে গাঁথা বলে মন্তব্য করেন। বাংলাদেশে দুদকের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে ইটন বলেন, এফবিআই ইন্দোনেশিয়ার দুর্নীতি বিরোধী সংস্থা  কেপিকের সঙ্গেও পারস্পরিক সমঝোতার ভিত্তিতে কাজ করছে। সন্ত্রাসে অর্থায়নসহ অর্থ পাচারের বিষয়ে দুদক কর্মকর্তাদের  মৌলিক প্রশিক্ষণে এফবিআই সহযোগিতা করতে পারে বলে জানান তিনি।
তিনি বলেন , জনগণ হয়তো বিশ^াস করে দুর্নীতি করলে দুদক আইন প্রয়োগ করতে পারে। কমিশন চায় বিশে^র অন্যান্য দেশের উত্তম চর্চাসমূহ আমাদের দেশে ছড়িয়ে দিতে। দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম করতে হলে তরুণ প্রজন্মকে হারিয়ে যাওয়া মূল্যবোধকে  প্রোথিত করতে হবে ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর