Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

চতুর্থবারের মতো বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আবারো বিশ্বের শীর্ষ ধনী নির্বাচিত হয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। ৮৭.৪ বিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য সম্পদ নিয়ে এ স্থান অধিকার করলেন এই মার্কিন নাগরিক। গত মঙ্গলবার ফোর্বস সাময়িকী বিশ্বের শীর্ষ ১৮১০ জন ধনীর তালিকা প্রকাশ করেছে। শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে স্পেনের আমানসিও ওরতেগা (৬৭ বিলিয়ন ডলার), তৃতীয় যুক্তরাষ্ট্রের ওয়ারেন বাফেট, মেক্সিকোর চতুর্থ কার্লোস সিøম হেলু ও পঞ্চম অ্যামাজনের জেফ বেজোস। গত বছর ফোর্বসের শীর্ষ ধনীদের তালিকায় ঠাঁই পেয়েছিলেন ১৮২৬ জন। এবার সেই তালিকা থেকে ১০ জন কমে গেছে। ধনীদের নিট সম্পদের পরিমাণও কমেছে। গত বছরের তুলনায় তাদের সম্পদ চলতি বছর ৬৫০ কোটি ডলার কমেছে। টানা চতুর্থবারের মতো ধনীদের তালিকায় শীর্ষ অবস্থান দখল করে আছেন বিল গেটস। অবশ্য ২২ বছরের মধ্যে ১৭ বছরই শীর্ষে ছিলেন তিনি। মাঝে কেবল পাঁচ বছর শীর্ষ অবস্থান হারিয়েছিলেন গেটস। গত এক বছরে তার সম্পদের পরিমাণ কমেছে ৪২০ কোটি ডলার। ফোর্বসের হিসাবে এর পরও গেটসের হাতে এখন সাড়ে ৭ হাজার কোটি ডলারের সম্পদ রয়েছে। ৬ হাজার ৭০০ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন জারা ফ্যাশনসের কর্ণধার স্পেনের আমানসিও ওর্তেগা।
যুক্তরাষ্ট্রের বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান নির্বাহী ওয়ারেন বাফেট ৬ হাজার ৮ কোটি ডলারের সম্পদ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন। ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ৪ হাজার ৪০৬ কোটি ডলার নিয়ে তালিকায় ৬ নম্বরে রয়েছেন। গত বছর জাকারবার্গ তালিকায় ১৬ নম্বরে ছিলেন। অপরদিকে ভারতের রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি শতকোটি ডলার সম্পদের মালিক ৮৪ জন ভারতীয়র মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছেন। গত বছর তেল ও গ্যাস ব্যবসায় ধস নামায় আম্বানির সম্পদের পরিমাণ কমেছে। চলতি বছর তার হাতে ১ হাজার ৯৩০ কোটি ডলারের সম্পদ রয়েছে।
খবরে বলা হয়, প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও মানবতাবাদী বিল গেটস বিশ্বের ধনীদের তালিকায় আবারও এক নম্বর অবস্থানে রয়েছেন। গত ২১ বছরে ১৭ বারের মতো বিল গেটস শীর্ষ ধনী হিসেবে স্বীকৃতি পেলেন। যদিও গত ১২ মাসে তিনি ৪ দশমিক ২ বিলিয়ন ডলার সম্পদ খুইয়েছেন। ধনকুবেরদের মধ্যে সবচেয়ে উন্নতি হয়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের, ১৬তম স্থান থেকে তিনি এবার ষষ্ঠ অবস্থানে এসেছেন। তার সম্পদের পরিমাণ ১১ দশমিক ২ বিলিয়ন ডলার। নিউইয়র্কভিত্তিক ধনকুবেরদের মধ্যে শীর্ষে রয়েছেন মাইকেল ব্লুমবার্গ, যার সম্পদমূল্য ৪০ বিলিয়ন ডলার। এ ছাড়া রিপাবলিকান দল থেকে মার্কিন প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সম্পদমূল্য ৪ দশমিক ৫ দশমিক বিলিয়ন ডলার। তিনি তালিকার ১০০ জনের মধ্যে স্থান পাননি। এ নিয়ে ৩০ বারের মতো ধনীদের তালিকা প্রকাশ করল ফোর্বস। এতে এক হাজার ৮২০ জনের নাম উল্লেখ রয়েছে। এর আগে ২০১৪ সালে রেকর্ড এক হাজার ৮২৬ জনের নাম ছিল। এবারের (২০১৫) তালিকা থেকে ২২১ জনের নাম ঝরে গেছে। এ ছাড়া নতুন করে যুক্ত হয়েছে ১৯৮ জনের নাম। সবচেয়ে নবীন ও কনিষ্ঠ ধনকুবের হিসেবে তালিকায় রয়েছে নরওয়ের ১৯ বছর বয়সী তরুণ আলেক্সান্দারা আন্দ্রেসেনের নাম। বিবিসি, রয়টার্স, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চতুর্থবারের মতো বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ