Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ঠাকুরগাঁওয়ে নতুন জাতের আলুর মাঠ পরিদর্শনে -ডেনমার্কের কূটনীতিক

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

জেলা সংবাদদাতা ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে নতুন জাতের আলুর গুণগত মান পর্যবেক্ষণে মাঠ পরিদর্শন করেছেন ডেনমার্কের কমার্শিয়াল কাউন্সিলর সোরেন রোবেন্স। গত মঙ্গলবার বিকেলে সদর উপজেলার দেবীপুর ইউনিয়নের জায়েন্ট এগ্রো লিঃ-এর উদ্যোগে এক মাঠ দিবসের আয়োজন করা হয়। এসময় ওই ইউনিয়নের বড়বালিয়া গ্রামের কৃষক আব্দুল আজিজ এর জমিতে ফলভা নামে নতুন জাতের আলু পরিদর্শন করে প্রশংসা করেন কমার্শিয়াল কাউন্সিলর। মাঠ দিবসে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডেনমার্কের আরেক নাগরিক রয়েল দানিস, জায়েন্ট এগ্রো গ্রুপের চেয়ারম্যান ফিরোজ এম হাসান।
জায়েন্ট গ্রুপের বিজনেস ডেবলপন্টে এর ম্যানেজার এটিএম মাজাহারুল মান্নান জানান, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা মোকাবেলায় সরকারের পাশাপাশি বে-সরকারি পর্যায়ে বীজ শিল্পে মান সম্পন্ন বীজ কৃষকের দোড়গারায় পৌছে দিতে জায়েন্ট এগ্রো প্রসেসিং লিমিটেড ভূমিকা পালন করছে। জায়েন্ট এগ্রো চলতি বছরে প্রগতিশীল একটি আলুর জাত বাজারে নিয়ে এসেছে যা জাতীয় বীজ বোর্ডে ফলভা নামে অনুমোদন পেয়েছে। জাতটি স্বাদ ও গুনে বহুল প্রচলিত ডায়মন্ড আলুর মতই তবে এর ফলন অনেক বেশি। চলতি বছরে পরীক্ষামুলকভাবে ঠাকুরগাঁও জেলায় কয়েক একর জমিতে এর চাষ হয়েছে।
পরে তারা ডেনমার্কের সহায়তায় জায়েন্ট এগ্রো প্রসেসিং লিঃ এর পরিচালিত প্রি প্রাইমারি স্কুল পরিদর্শন করে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরন বিতরন করেন। এসময় জেলা প্রশাসক মুকেশ চন্দ্র বিশ্বাস প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঠাকুরগাঁওয়ে নতুন জাতের আলুর মাঠ পরিদর্শনে -ডেনমার্কের কূটনীতিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ