Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ছোট ফরমেটের আকাশে উড়ল বাংলাদেশ

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:২৮ এএম, ৩ মার্চ, ২০১৬

পাকিস্তান : ১২৯/৭ (২০.০ ওভারে)
বাংলাদেশ : ১৩১/৫ (১৯.১ ওভারে)
ফল : বাংলাদেশ ৫ উইকেটে জয়ী।
শামীম চৌধুরী : এক সময়ে বিচ্ছিন্ন সাফল্যে ল্যাপ অব অনারে মেতে ওঠা বাংলাদেশ দলকে এখন আর সেভাবে যায়না দেখা। এমনকি বড় দলকে হারিয়েও উচ্ছ্বাসটা থাকে চাপা। সেই পুরোনো দিনেই ফিরেছে বাংলাদেশ গতকাল। আনোয়ার আলীকে মিড উইকেটের উপর দিয়ে মাহামুদুল্লাহ’র ছক্কায় মেতেছে শের-ই-বাংলা স্টেডিয়াম, ওই উইনিংশটের সাথে সাথেই মাহামুদুল্লাহ-মাশরাফি দিয়েছেন শুন্যে লাফ। আকাশ ধরব বলে করেছিলেন পণ, টি-২০ ফরমেটের এশিয়াকাপে ফাইনালে উঠেই উড়েছে আকাশে বাংলাদেশ ক্রিকেট দল। আরেকটি মার্চ, একই ভেন্যু, সেই পাকিস্তান, আবারও নখ কামড়ানো উত্তেজনার চিত্রনাট্য। শেষটায় শুধু হাসিমুখগুলোর বদল। কান্নার অধ্যায় পেছনে ফেলে এবার হাসল বাংলাদেশ! প্রতিশোধ নিলো ২০১২ সালের ফাইনালে মাত্র ২ রানে হারেরও।
হার দিয়ে এশিয়াকাপ শুরু করে, টানা তিন জয়ে ফাইনালে বাংলাদেশ। ফাইনালে ভারতের সঙ্গী হতে গতকাল দু’দলের জন্যই ছিল ম্যাচটি অলিখিত সেমিফাইনাল, সেই ম্যাচে ৫ বল হাতে রেখে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে বিস্ময় গাঁথা ইতিহাস রচনা করেছে মাশরাফিরা। শের-ই-বাংলা স্টেডিয়ামে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এবং টি-২০ সিরিজের ট্রফি জেতার অতীত স্মৃতি এখনো তরতাজা। সেইসাফল্য থেকে টনিকনিয়ে এই প্রথম পরাশক্তিদের বিপক্ষে টি-২০ টুর্নামেন্টে ফাইনালের নাগাল পেলো বাংলাদেশ! সত্যিই অবিশ্বাস্য।
ভারতের কাছে ৪৫ রানে হার দিয়ে শুরু বাংলাদেশের এশিয়া কাপ। আরব আমিরাতের বিপক্ষে ৫১ রানে জিতে টুর্নামেন্টে ফেরা বাংলাদেশকে ফাইনালের স্বপ্ন দেখিয়েছে শ্রীলংকার বিপক্ষে ২৩ রানের জয়। স্বপ্নটা বাস্তবে পরিনত করেছে বাংলাদেশ গতকাল পাকিস্তানের বিপক্ষে দারুন জয়ে। হোমে বাংলাদেশ ক্রিকেট দলের এক একটি সাফল্যগাঁথার অংশ হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের ওঠার দিনেও স্টেডিয়ামে বসে মাশরাফিদের দিয়েছেন তিনি প্রেরণা।
লেগ স্ট্যাম্প ছেড়ে দিয়ে আমিরকে স্কুপ শট নিতে চেয়ে ফকির হয়েছেন সাকিব, বোল্ড আউটে কাঁটা পড়ে দলকেই ফেলে দিয়েছিলেন সাকিব বিপদে। ১৮ বলে টার্গেট যখন ২৬, তখন কেন নির্বোধের মতো আউট হবেন সাকিব ? বিলাপটা অবশ্য ভারী হতে দেননি মাশরাফি। আমিরের পরের ২টি ডেলিভারিকে বাউন্ডারিতে পরিনত করে জয়ের কাজটা নিয়েছেন এগিয়ে। ১৯তম ওভারে মোহাম্মদ সামীর ২টি নো ডেলিভারিই জয়ের পথকে করেছে সুগম। তার ওই ওভারের ৪র্থ ডেলিভারিতে মিড অফে ক্যাচ দিয়েও গেছেন বেঁচে মাশরাফি, নো কলে গন্য হওয়ায়। শেষ বলটিও ওভারস্টেপিংয়ে নো, এবং নো শুনেই মাহামুদুল্লাহ থার্ডম্যান দিয়ে বলটি পাঠিয়েছেন বাউন্ডারিতে। শেষ ১২ বলে ১৮ রানের লক্ষ্যটা শেষ ৬ বলে নেমে গেছে ৩ রানে। ১৯তম ওভারে ১৫ রানই তাই বাংলাদেশের টার্নিং পয়েন্ট।
মুস্তাফিজুর নেই, শ্রীলংকার বিপক্ষে ম্যাচে ডান পাঁজরে চোট এশিয়া কাপ থেকে ছিটকে ফেলেছে এই বাঁ হাতি কাটার মাস্টারকে। চেনা কম্বিনেশন ভেঙ্গে যাওয়ার পরও ভাঙ্গেনি আল আমিনের মনোবল। নিজের প্রথম বলেই খুররম মনজুরকে কট বিহাইন্ডে পরিনত করে ট্রেড মার্ক মার্কা সেই যে হাসি, সে হাসি চওড়া হয়েছে শেষ স্পেলে। প্রথম স্পেলে সারজিলের ফ্লিক শটে খেয়েছিলেন ছক্কা, ওই স্পেলটি তার ১-০-৭-১। পরের স্পেলে ৪টি ডট (১-০-২-০)। ১৪ থেকে ১৭Ñএই ৪ ওভারে মাশরাফি, আরাফাত সানি, সাকিব খেয়েছেন মার, সেখান থেকে পাকিস্তানের রানের লাগাম টেনে ধরার যে দায়িত্বটা অর্পিত হয়েছিল,তা পালন করতে সাধ্যমত চেস্টা করেছেন। ডেথ বলে ভয়ংকর বলে ১৮ তম এবং ২০তম ওভারটা তার জন্য বরাদ্দ করেছেন মাশরাফি, এই বরাদ্দটা স্থায়ী হয়ে গেছে। গতকালও অধিনায়কের আস্থার প্রতিদান দিয়েছেন এই ২ ওভারে আফ্রিদি এবং আনোয়ার আলীকে ডিপ মিড উইকেটে ক্যাচে বাধ্য করে। ভারতের বিপক্ষে ৩/৩৭, শ্রীলংকার বিপক্ষে ৩/৩৪, পাকিস্তানের বিপক্ষে ৩/২৫Ñএমন বোলিং ধারাবাহিকতায় নিজেকে চিনিয়েছেন আল আমিন। প্রতিদিনই নুতন বলে এক এন্ড থেকে দিয়েছেন চাপ তাসকিন, অন্য এন্ডে শিকার পাচ্ছেন সেখানে আল আমিন। গতকালও তার ব্যতিক্রম হয়নি। এমন দিনে ২৪ বলের মধ্যে ১২টিতেই ডট, খেয়েছেন ২টি চার। প্রশংসিত বোলিংই বটে। তবে আল আমিনের দিনে পাকিস্তানকে ১৩০’র নীচে বেধে ফেলার কৃতিত্ব কিন্তু তাসকিনের। ৪-১-১৪-১ ! টি-২০তে স্বপ্নের বোলিংই বটে। জানেন, ১২ বলের প্রথম স্পেলে ১১টিই তার ডট ! ২৪ বলে ডট বলের সংখ্যা সেখানে ১৬টি ! ১৯তম ওভারে খেয়েছেন মার, খরচা ওই ওভারে ১২, তা না হলে তো বিস্ময় আরো যেতো ছাড়িয়ে।
গতকাল টসে জিতে ফ্লাট উইকেটে ব্যাটিংয়ে নামা পাকিস্তানকে শুরুতেই ব্যাকফুটে নামিয়ে এনেছে বাংলাদেশ বোলাররা। বাধ্যতামূলক পাওয়ার প্লে’র প্রথম ৬ ওভার শেষে পাকিস্তানের স্কোর ২০/৩, ১০ ওভার শেষে সেখানে স্কোর ৩৪/৪! এমন শুরুটা ধরে রাখতে পারেনি বাংলাদেশ বোলাররা। শেষ ১০ ওভারে টি-২০ ব্যাটিং ধামাকায় ৯৫ রান করেছে যোগ পাকিস্তান। ৫ম জুটিতে সরফরাজ-শোয়েব মালিকের ৫০ বলে ৭০ রানের পার্টনারশিপে বাংলাদেশকে ১৩০’র চ্যালেঞ্জ দিতে পেরেছে পাকিস্তান। ডিপ মিড উইকেটে শোয়েব মালিককে ( ৪১) ক্যাচে ফিরিয়েছেন আরাফাত সানি। ৪০ বলে টি-২০ ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি উদযাপন করে ইনিংসটাকে টেনে নিয়েছেন সরফরাজ ৫৮ পর্যন্ত। পাকিস্তানের বাঁ হাতি পেস বোলার আমিরের বলে অন্যরা যেখানে ধুঁকেছে, সেই আতঙ্ক পেয়ে বসেনি বাংলাদেশ ব্যাটসম্যানদের। ১৩০’র চ্যালেঞ্জে আমিরের প্রথম ওভারে তামীমের ছক্কায় মিরপুরে প্রানের স্পন্দন। দ্বিতীয় এবং তৃতীয় স্পেলে সৌম্য,সাকিব নিজের ভুলে আমিরকে উইকেট দিয়ে আসলেও প্রথম স্পেলে তো পাত্তাই পাননি এই পাকিস্তানী (২-০-১৭-০)। নবজাতক শিশুপুত্রকে ব্যাংককের হাসপাতালে রেখে আসা তামীম মনটাকে যে শক্ত করে বেধে রাখতে পারেননি, তার প্রতিফলন ইরফানের প্রথম ওভারে ক্রস খেলতে যেয়ে তার এলবিডব্লিতে কাঁটা পড়া (৭)। সেখান থেকে সৌম্য-সাব্বিরের দ্বিতীয় উইকেট জুটির ৩৩ , সৌম্য-মুশফিকুরের ৩৭ এ রান তাড়া করে জয়ের দিকে ধাবিত হয়েছে বাংলাদেশ। আমিরের দ্বিতীয় স্পেলে হঠাৎ নীচু হয়ে আসা বলে শেষ মুহুর্তে ব্যাট নামিয়েও লাভ হয়নি সৌম্য’র, ফিফটি থেকে ২ রান দূরে থেমেছেন তিনি বোল্ড আউট হয়ে। তবে এশিয়া কাপে ভয়ংকর রুপ ছড়ানো আমিরকে হাফ পিচে এসে যে ছক্কা মেরেছেন, তার দূরত্ব (৯৬ মিটার) কেবল গেইলের বিশাল বিশাল ছক্কার সাথেই হতে পারে তুলনীয়। সৌম্যকে হারিয়ে মুশফিকুর ফিরে গেছেন ভুল শট সিলেকশনে, শোয়েব মালিককে রিভার্স সুইপ করতে যেয়ে এলবিডব্লুতে কাঁটা পড়েছেন তিনি (১২)। কপাল গুনে মাশরাফির ৭ বলে ১২,আর চেনা ছন্দে দ্য ফিনিশার মাহামুদুল্লাহ’র ১৫ বলে হার না মানা ২২ রানের ইনিংস এবং এই জুটির ৯ বলে অবিচ্ছিন্ন ২৭ রানেই যে নুতন ইতিহাস রচনা করতে পেরেছে বাংলাদেশ দল।



 

Show all comments
  • Alamin Shardar Raton ৩ মার্চ, ২০১৬, ১১:৫৭ এএম says : 0
    অভিনন্দন বাংলাদেশ ক্রিকেট দল কে, সাবাস বাঘের বাচ্চা!!!
    Total Reply(0) Reply
  • রোমান ৩ মার্চ, ২০১৬, ১২:৪৪ পিএম says : 0
    সাকিবকে নিয়ে আমরা হতাশ...............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার ছোট ফরমেটের আকাশে উড়ল বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ