Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়াকে পরমাণু হামলার হুমকি, মিত্র-দেশ চীনকেও

পরমাণু শক্তিধর দুই দেশের দ্ব›েদ্ব জড়িয়ে যাচ্ছে অন্য দেশগুলো, বিশ্বযুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা। উত্তর কোরিয়া অনড়

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বিরোধ ধীরে ধীরে ব্যাপক আকার ধারণ করছে। পরমাণু শক্তিধর এই দুই রাষ্ট্রের দ্ব›েদ্ব জড়িয়ে পড়ছে অন্যান্য রাষ্ট্রগুলোও। সামরিক পর্যবেক্ষকরা বলছেন, উত্তর কোরিয়া শান্ত না হলে শুরু হয়ে যেতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ। এরমধ্যেই উত্তর কোরিয়া চীনকে হুমকি দিয়ে বলেছে, অন্যের কথায় নাচানাচি করলে পরিস্থিতি হবে ভয়াবহ। চীনকে উদ্দেশ্য করে ‘আপনি কী অন্যদের সুরে নাচতে চান’ শিরোনামে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে চীনকে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ না করতে আহŸান জানিয়েছে কিম জং উনের উত্তর কোরিয়া। প্রতিবেদনে চীনের বিভিন্ন সিদ্ধান্তের নানা সমালোচনা করা হয়েছে। প্রতিবেদনে উত্তর কোরিয়া প্রতিবেশী চীনকে উদ্দেশ্য করে বলেছে, প্রতিবেশী দেশটি নোংরামি করছে। উত্তর কোরিয়া তাদের সঙ্গে বিদ্যমান সম্পর্ক পুনর্বিবেচনা করছে। পাশাপাশি দেশটি পিয়ংইয়ংয়ের নিরাপত্তার জন্য বিশ্বব্যাপী প্রয়োজনীয় সমর্থন ও অর্থনৈতিক সমৃদ্ধি বৃদ্ধির জন্য সহায়তার প্রস্তাব পেশ করছে। আলোচিত এই প্রতিবেদনে আরো বলো হয়েছে, চীন যদি ধারাবাহিকভাবে পিয়ংইয়ংয়ের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরো বজায় রাখে কোরিয়ার শত্রæ রাষ্ট্রগুলোর কাছে ভালো প্রশংসা পায়। কিন্তু এই নিষেধাজ্ঞা দেশ দুটির দ্বিপাক্ষিক সম্পর্ককে খারাপ পরিণতির দিকে নিয়ে যায়। এজন্য অবশ্যই দেশটিকে প্রস্তুতি নিয়ে রাখতে হবে। প্রসঙ্গত, উত্তর কোরিয়া জাতিসংঘসহ অন্যান্য শক্তিধর রাষ্ট্রগুলোর নিষেধাজ্ঞা অমান্য করে পারমাণবিক পরীক্ষা অব্যাহত রেখেছে। ফলে দেশটির ওপর বিশ্বসংস্থাগুলোর চলছে নিষেধাজ্ঞা। গত ফেব্রæয়ারি মাসে জাতিসংঘের এক প্রস্তাবে উত্তর কোরিয়া কয়লা কেনার বিষয়টি স্থগিত করে চীন।
অপর এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনাপূর্ণ অবস্থার মধ্যেই এবার অস্ট্রেলিয়াকে নিশ্চিহ্ন করে দেয়ার হুমকি দিল উত্তর কোরিয়া। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, মুখ বন্ধ না রাখলে পরমাণু হামলা চালিয়ে মার্কিন দোসরদের (অস্ট্রেলিয়া) নিশ্চিহ্ন করে ফেলা হবে। এর আগে এক রেডিও সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ বলেন, উত্তর কোরিয়ার অবস্থান বিপজ্জনক। সেই কারণে মার্কিন যুক্তরাষ্ট্রকে সমর্থন করা হচ্ছে। আলোচনার টেবিলে সবকিছু সমাধান সম্ভব। তার সাক্ষাৎকারটি স¤প্রচারিত হওয়ার পরই তীব্র পরমাণু হামলার হুমকি দিল কিম জং উনের দেশ।
পিয়ং ইয়ংয়ের সঙ্গে তীব্র ক‚টনৈতিক লড়াইয়ের মধ্যেই অস্ট্রেলিয়া সফর করছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তার সফরের মধ্যেই ভয়াবহ হামলার হুমকি দিল উত্তর কোরিয়া। কোরিয়া সাগরে যুদ্ধ চালানোর জন্য মার্কিন নৌবহর অবস্থান করছে অস্ট্রেলিয়ার কাছে। মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের ধারণা, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পাল্লায় রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডও। কেসিএনএ, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ