Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

ব্রিটেনে বোরকা নিষিদ্ধের প্রতিশ্রুতি ইউকিপের

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে ৮ জুনের নির্বাচনকে সামনে রেখে অভিবাসন বিরোধী দল ইউকে ইন্ডিপেন্ডেন্স পার্টি (ইউকিপ) আজ সোমবার তাদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করবে। এর পরিপ্রেক্ষিতে গতকাল দলের নেতা পল নাটাল বিবিসিকে বলেছেন, তাদের ইশতেহারে মুসলিম মহিলাদের বোরকা বা নিকাব নিষিদ্ধ করার প্রতিশ্রুতি থাকবে। কেউ না মানলে, জরিমানা করা হবে।
তিনি বলেন জনসমক্ষে বোরকা নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে। ‘ব্রিটেনে এখন নিরাপত্তা ঝুঁকি অনেকে বেড়েছে। মুখ ঢাকা থাকলে সিসিটিভিতে তো তাকে শনাক্ত করা যাবেনা।’
‘আমি তো মুখোশ পরে বা মাথা-মুখ ঢাকা হেলমেট পরে ব্যাংকে ঢুকতে পারব না। আমি যদি না পারি, অন্যরা যদি না পারে, তাহলে কোনো একটি স¤প্রদায়ের জন্য ব্যতিক্রমী কেন হবে।’
তাছাড়া, মি নাটালের কথায়, বোরকা মুসলিম নারীদের ব্রিটিশ সমাজের মূলধারায় সম্পৃক্ত হওয়ার পথে বাধা তৈরি করছে। তিনি বলেন, ব্রিটেনে ৫৮ শতাংশ মুসলিম নারীরা যে অর্থনৈতিকভাবে পিছিয়ে, তার অন্যতম কারণ বোরকা। ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে জনসমক্ষে বোরকা নিষিদ্ধ করা হয়েছে।
বোরকা নিষিদ্ধের পাশাপাশি, ইউকিপ নেতা বলেন, ব্রিটেনে এখন মূল আইনের সমান্তরালে মুসলিম শরিয়া আইনের প্রয়োগ হচ্ছে। তার দল জিতলে তা বন্ধ করে দেওয়া হবে।
‘এ দেশে এমন কোনো আদালত বা পরিষদ থাকতে পারে না যেখানে নারীদের কথার দাম পুরুষের অর্ধেক। একটি উদার, গণতান্ত্রিক পশ্চিমা দেশে এটা চলতে পারে না।’
শরিয়া আদালত নিষিদ্ধের কথা বললেও রক্ষণশীল ইহুদি সমাজে প্রচলিত ধর্মীয় আদালতের বিরুদ্ধে কথা বলতে অস্বীকার করেন ইউকিপ নেতা। তিনি বলেন - ইহুদিদের এসব ধর্মীয় আদালত শত শত বছর আগে তৈরি হয়েছে, এবং কট্টর রক্ষণশীল ইহুদির সংখ্যাও কমে যাচ্ছে।’ সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোরকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ