Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজযাত্রীদের নিবন্ধনের সময় ২৫ এপ্রিল পর্যন্ত বর্ধিত

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


ধর্মমন্ত্রীর সাথে হাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের বৈঠক
স্টাফ রিপোর্টার : হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। ২৫ এপ্রিলের পরে আর কোনো সময় বৃদ্ধি করা হবে না বলে ধর্ম মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে। গতকাল রোববার বিকেলে মন্ত্রীপাড়াস্থ ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের বাসায় হাবের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ সাথে বৈঠকে ধর্মমন্ত্রী হজযাত্রীদের নিবন্ধনের সময় ২৫ এপ্রিল পর্যন্ত বৃদ্ধির ঘোষণা দেন। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনিদের্শনায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম এগিয়ে চলছে। হজ ব্যবস্থাপনা নিয়ে কোনো বিশৃঙ্খলা সৃষ্টির সুযোগ নেই। ধর্মমন্ত্রী বলেন, ৫০ হাজার অতিরিক্ত হজযাত্রীর নতুন কোটা বরাদ্দ আনতে অতিসম্প্রতি পবিত্র মক্কা-মদীনার ইমামগণের মাধ্যমে অনুরোধ জানানো হয়েছে। প্রধানমন্ত্রীও নতুন কোটার জন্য মক্কা-মদীনার ইমামগণের মাধ্যমে চেষ্টা করছেন। ধর্মমন্ত্রী বলেন, আমি আপনাদের কমিটিকে (হাবের) সকল প্রকার সাহায্য-সহযোগিতা করতে প্রস্তুত।
ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি নবনির্বাচিত হাব কর্মকর্তাদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বলেন, আপনারা আল্লাহর মেহেমানদের সেবা  দেবেন, এটাই আমাদের প্রত্যাশা।  এ সময়ে ধর্মমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রæপের সভাপতি বজলুল হক হারুন এমপি, ধর্ম সচিব মো. আব্দুল জলিল, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজ উদ্দিন,  মন্ত্রীর পিএস ডা: আবুল কালাম আজাদ, উপ-সচিব (হজ) শরাফত জামান, পরিচালক হজ মো. সাইফুল ইসলাম, ধর্মমন্ত্রীর এপিএস মো. শফিকুল ইসলাম শফিক ও ধর্মমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা আবু সাঈদসহ ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। হাব গণতান্ত্রিক ঐক্যফ্রন্টের বিজয়ী প্যানেল প্রধান, চৌদ্দগ্রাম থানা আওয়ামী লীগ সভাপতি, চৌদ্দগ্রাম উপজেলা চেয়ারম্যান ও বায়রার সহ-সভাপতি আলহাজ আব্দুস সোবহান ভ‚ঁঁইয়ার নেতৃত্বে হাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন হাবের প্রতিষ্ঠাতা মহাসচিব মাওলানা ইয়াকুব শরাফতী, জাতীয় পার্টির নেতা ও বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা শাহাদাত হোসেন তসলিম, আলহাজ অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নাসের, বায়রার সাবেক নেতা আকবর হোসেন মঞ্জু, মাওলানা মাহবুবুর রহমান, এস. এম. ইব্রাহীম,  মো. রুহুল আমিন মিন্টু, মো. ওয়াহিদুল আলম, আটাব নেতা আব্দুস সালাম আরেফ, মো. আব্দুল হামিদ, মাওলানা ফজলুর রহমান, মো. সোলাইমান, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী গোলাম মোস্তফা, খাদেম দুলাল, মো. রফিকুল ইসলাম, আবু তাহের, ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ, মাজহারুল হক ভ‚ঁঁইয়া ও মো. নাজিম উদ্দিন।  এর আগে দুপুরে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন এমপির বনানীস্থ বাসায় হাবের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ তার সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। হাব গণতান্ত্রিক ঐক্যফ্রন্টের প্যানেল প্রধান আব্দুস ছোবহান ভ‚ঁঁইয়ার নেতৃত্বে নবনির্বাচিত সদস্যগণও এতে উপস্থিত ছিলেন। সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি হাবের নবনির্বাচিত কমিটিকে স্বাগত জানিয়ে হাবকে সর্বাত্মক সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।
এদিকে গতকাল পর্যন্ত নিবন্ধনের শেষ সময় ছিল। বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য মনোনীত ছিল এক লাখ ১৩ হাজার ২৩৪ জন। গতকাল পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে এক লাখ ছয় হাজার ১৫৫ জন। সরকারিভাবে নিবন্ধন হয়েছে তিন হাজার ৫৫৮ জন। সরকারি ১০ হাজার কোটার অব্যবহৃত কোটা বেসরকারি কোটায় সিরিয়াল অনুযায়ী হস্তান্তর করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ