Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

কর্মসংস্থান সৃষ্টি আগামী বাজেটের মূল লক্ষ্য -এনবিআর চেয়ারম্যান

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশীয় শিল্পকে সংরক্ষণ, রফতানিতে প্রণোদনা ও কর্মসংস্থান সৃষ্টিই হবে আসন্ন বাজেটের মূল লক্ষ্য উল্লেখ করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান বলেছেন,  বিনিয়োগ ও উৎপাদনমুখী বাজেট প্রণয়নের কাজ চলছে।
তিনি গতকাল (রোববার) চট্টগ্রাম চেম্বার আয়োজিত বাজেট পূর্ব আলোচনায় এ কথা বলেন। নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি বলেন, চট্টগ্রামের ব্যবসায়ীদের বাজেট প্রস্তাব অত্যন্ত বাস্তবভিত্তিক। দেশীয় শিল্পকে সংরক্ষণের ব্যবস্থা করা, রফতানিতে প্রণোদনা অব্যাহত রাখা, জনগণের কর্মসংস্থান সৃষ্টির পদক্ষেপ গ্রহণ, বিনিয়োগ ও উৎপাদনমুখী বাজেট প্রণয়ন করা হবে এবং সাধারণ মানুষের জীবন স্পর্শকারী পণ্য কর অব্যাহতি পাবে। আগামী ১ জুলাই থেকে ভ্যাট ও এসডি আইন বাস্তবায়ন অনলাইনে কার্যকর হবে উল্লেখ করে তা ব্যবসা ও বিনিয়োগবান্ধব হবে বলে মন্তব্য করেন এনবিআর চেয়ারম্যান।   
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ব্যক্তিগত বর্তমান করমুক্ত আয়ের সীমা ২ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ, মহিলা এবং ৬৫ বছরের ঊর্ধ্বে ৩ লাখ থেকে ৫ লাখ এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৩ লাখ ৭৫ হাজার টাকার পরিবর্তে ৪ লাখ ৫০ হাজার টাকা, পাবলিকলি ট্রেডেট কোম্পানীর কর হার ২৫ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ এবং প্রাইভেট লিঃ কোম্পানীর কর হার ৩৫ শতাংশের পরিবর্তে ৩০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন। তিনি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য প্যাকেজ ভ্যাট বিবেচনার অনুরোধ জানান।
চেম্বার সভাপতি বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দ্রæতগতিতে বে-টার্মিনাল বাস্তবায়ন, লালদিয়ার চরে খালি কন্টেইনার ইয়ার্ড তৈরী করা, গ্যান্ট্রি ক্র্যানের বিকল্প হিসেবে মোবাইল হার্বার ক্র্যান সংগ্রহ করা, বন্দরে স্ক্যানার সংখ্যা বৃদ্ধি করা, ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং কনভেয়র বেল্ট স্থাপনের পরামর্শ দেন। এছাড়া তিনি বারিক বিল্ডিং হতে বিমান বন্দর পর্যন্ত ফ্লাইওভার অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণ, কর্ণফুলী ব্রিজ থেকে মেরিন ড্রাইভ বারিক বিল্ডিং পর্যন্ত স¤প্রসারণ, চাকতাই-খাতুনগঞ্জ পাইকারী বাজারকে জোয়ারের পানি থেকে রক্ষা করতে কর্ণফুলী নদীর সাথে সংযুক্ত খালসমূহ সংস্কার, কালভার্ট নির্মাণ, সøুইচ গেইট নির্মাণে আগামী বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানান।
সভায় আরো বক্তব্য রাখেন, রাজস্ব বোর্ডের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ও এম এ মোতালেব, প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী (বাবুল), কর আইনজীবী সমিতির সভাপতি মোঃ মাহফুজুল হক মনি, বিজিএমইএর পরিচালক কাজী মাহবুব উদ্দিন জুয়েল, বিকেএমইর সাবেক পরিচালক শওকত ওসমান, উইম্যান চেম্বারে সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, আইসিএবি’র প্রাক্তন সভাপতি শওকত হোসেন, বাংলাদেশ আয়রণ অ্যান্ড স্টীল মিল এসোসিয়েশনের সভাপতি আনামুল হক ইকবাল, দোকান মালিক সমিতি ফেডারেশনের সালামত আলী, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমেদ সুলেমান, ফ্রেশ ফ্রুটস এক্সপোর্টার্স এসোসিয়েশনের মাহবুব রানা প্রমুখ বক্তব্য রাখেন।



 

Show all comments
  • Nisita ১২ নভেম্বর, ২০১৮, ৮:৪৬ এএম says : 0
    N b r k donnobad.tobe gus dur korte parle lokko kuti salam roilo.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর