Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকল শিশুর শিক্ষা সহায়তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর আহ্বান

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : দেশের সকল শিশুর শিক্ষা সহায়তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে সকল শিক্ষার্থীদের তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের আধুনিক শিক্ষিতজাতি গড়ে তুলতে  সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতিও আহবান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রোববার তার কার্যালয়ে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডের উপদেষ্টা পরিষদের চতুর্থ সভায় সভাপতিত্বকালে এই আহবান জানান।
বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রেস সচিব ইহসানুল করিম জানান, বৈঠকে আগের বৈঠকের সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, দেশকে দারিদ্র্যমুক্ত করার একমাত্র উপায় হিসেবে সরকার শিক্ষার প্রতি সর্বোচ্চ গুরুত্ব প্রদান করছে। তিনি এ প্রসঙ্গে দেশ স্বাধীন হবার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় জাতির পিতা বঙ্গবন্ধুর শিক্ষাখাতের প্রসারে গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। বঙ্গবন্ধুর সময়ে ৩৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ হয়েছিল। আর পরবর্তীতে আওয়ামী লীগ সরকারের সময়ে ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের কথাও শেখ হাসিনা মনে করিয়ে দেন।
প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পরে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে গুরুতর আর্থিক সঙ্কট সত্তে¡ও বঙ্গবন্ধুর সরকার একটি শিক্ষিতজাতি গঠনে প্রাথমিক শিক্ষা জাতীয়করণ এবং নারীদের শিক্ষাকে অবৈতনিক করেন এবং নারীদের শিক্ষাকে সম্পূর্ণ পরিপূরক করেন।
তিনি বলেন, পঁচাত্তরে জাতির পিতাকে হত্যার পর সরকারগুলো ক্ষমতাকে কুক্ষিগত করে সাধারণ মানুষকে শিক্ষাসহ তাদের মৌলিক অধিকারগুলো থেকে বঞ্চিত করেছে।
সবার জন্য শিক্ষা এবং মৌলিক অধিকারগুলো নিশ্চিত করার তার সরকারের পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বছরের প্রথম দিনই সরকার প্রাথমিক থেকে মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের উদ্যোগ গ্রহণ করে অভিভাবকদের এই সংক্রান্ত খরচ লাঘব করেছে।
স্কুলগুলোতে মাল্টিমিডিয়া ক্লাশরুম, বিজ্ঞান গবেষণাগারসহ জ্ঞানভিত্তিক আধুনিক শিক্ষা নিশ্চিত করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি তার সরকার পার্বত্য অঞ্চলে এবং হাওর এলাকায় আবাসিক শিক্ষা প্রতিষ্ঠা করা হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী বিনামূল্যে বই বিতরণ, সরাসরি অভিভাবকদের হাতে বৃত্তি-উপবৃত্তি পৌঁছে দেয়া, কম্পিউটারের শুল্ক ছাড়সহ বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরে সভায় বলেন, তার সরকার শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দিচ্ছে।
বৈঠকে বলা হয়, সরকার ২০১৫-২০১৬ শিক্ষা বছরে ১ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার ৭৭৭ জন শিক্ষার্থীর মাঝে মোট ২৪৬৬ কোটি ৪৬ লাখ টাকা বিতরণ করেছে।
বৈঠকে অন্যান্যের মধ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবগণ উপস্থিত ছিলেন।
খেতাবপ্রাপ্ত ১২ মুক্তিযোদ্ধার পরিবার পেল আর্থিক অনুদান :
বীরশ্রেষ্ঠদের উত্তরাধিকারী, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের মধ্যে আর্থিক অনুদানের চেক হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
গতকাল রোববার সকালে নিজের কার্যালয়ে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১২ জনকে তিন লাখ করে টাকার চেক হস্তান্তর করেন বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানান। বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা মোছাম্মৎ মালেকা বেগম, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের মা মোছাম্মত ফজিলা খাতুন, বীর উত্তম শাহ আলমের স্ত্রী ফাতেমা খাতুন ও বীর উত্তম আব্দুস সাত্তার ছিলেন চেক গ্রহণকারীদের মধ্যে।
এছাড়া বীর বিক্রম আবুল বাশারের ছেলে মহিন উদ্দিন, বীর বিক্রম জগৎ জ্যোতি দাসের বোন ফুলু রানী রায়, বীর প্রতীক খলিলুর রহমান, বীর প্রতীক আব্দুল আলিমের স্ত্রী জরিনা খাতুন, বীর প্রতিক নজরুল ইসলামের স্ত্রী রওনক জাহান, বীর প্রতীক সামছুল হকের স্ত্রী আনোয়ারা বেগম এবং বীর প্রতীক মোক্তার আলী আর্থিক অনুদানের চেক নেন। আর একজন বিদেশে থাকায় তার পক্ষে চেক গ্রহণ করেন একজন কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ