Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানিবদ্ধতা নিরসনে চট্টগ্রামে ৫ হাজার কোটি টাকার প্রকল্প

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে পানিবদ্ধতা নিরসনে এবার ৫ হাজার কোটি টাকার প্রকল্প নেয়া হচ্ছে। ‘চিটাগাং ফ্লাড কন্ট্রোল অ্যান্ড ওয়াটার লগিং ম্যানেজম্যান্ট সিস্টেম’ এ প্রকল্পে আর্থিক সহযোগিতা দেবে চীন সরকার। সরকারের অনুমোদন সাপেক্ষে জি টু জি পদ্ধতিতে এই প্রকল্প বাস্তবায়নে সময় লাগবে চার বছর। চীনের প্রতিষ্ঠান পাওয়ার চায়না ৪৭ কোটি টাকা ব্যয়ে ইতোমধ্যে এই প্রকল্পের সম্ভাব্যতা যাছাই প্রতিবেদন তৈরি করেছে। গতকাল (রোববার) সিটি করপোরেশন সম্মেলন কক্ষে ওই প্রকল্পের ‘সম্ভাব্যতা যাচাই’ প্রতিবেদন প্রকাশ করা হয়। এসময় মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, এই সমস্যার স্থায়ী সমাধানের বিকল্প  নেই। চট্টগ্রামবাসীর অন্যতম সমস্যা পানিবদ্ধতা।  টেমপোরারি সলিউশন দিয়ে এ দুর্ভোগ কমানো যাবে না। স্থায়ী সমাধান ছাড়া বিকল্প  নেই।
নির্বাচনের আগে পানিবদ্ধতা নিরসনের প্রতিশ্রæতি দেয়ার প্রসঙ্গ টেনে মেয়র বলেন, পানিবদ্ধতা শুধু আমার আমলে হয়নি। আমি যখন দায়িত্ব গ্রহণ করেছি, তখন আরও ভয়াবহভাবে ছিল। নদী ও শহরের উচ্চতা সমান হয়ে যাওয়ার পাশাপাশি  জোয়ারের পানি শহরে প্রবেশ ও নালা, নর্দমা ও খালে আবর্জনা  ফেলায় ভরাট হয়ে যাওয়াকে পানিবদ্ধতার কারণ হিসেবে  দেখান তিনি।
মেয়র নাছির বলেন, আগে চট্টগ্রাম শহরের অনেকগুলো খাল দখল ও ভরাট হয়ে  গেছে। যার কারণে পানিবদ্ধতা প্রকট আকার ধারণ করেছে।  দায়িত্ব গ্রহণের পর নগরীর  কোনো খাল দখল হয়নি দাবি করে তিনি খাল উদ্ধারে দীর্ঘ  মেয়াদি পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, বন্যা নিয়ন্ত্রণ ও পানিবদ্ধতা ব্যবস্থাপনা প্রকল্পটি’ অনুমোদন হওয়ার পর কাজ শুরু করতে অন্তত এক বছর এবং কাজ শুরু করে শেষ করতে তিন বছর সময় লাগবে। জি টু জি’র আওতায় চার বছর  মেয়াদি প্রায় পাঁচ হাজার  কোটি টাকার এ প্রকল্পে চীন অর্থায়ন করবে বলে জানান তিনি। প্রকল্প বাস্তবায়নকারী চীনা প্রতিষ্ঠান ‘পাওয়ার চায়না লিমিটেডের’ পক্ষে প্রতিবেদন তুলে ধরেন প্রতিষ্ঠানের কর্মকর্তা হাং কুং। এসময় সিটি করপোরেশনের পাশাপাশি ওয়াসা, সিডিএসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ