Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ডিএসইতে ৮৫ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ২৪ এপ্রিল, ২০১৭

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২৭৪টি বা ৮৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়েছে। অপরদিকে দাম বেড়েছে মাত্র ৩৩টির বা ১০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।
দিনের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮৩ পয়েন্ট। রোববারের দরপতনের মধ্য দিয়ে দেশের শেয়ারবাজারে টানা চার কার্যদিবস পতন ঘটেছে। আর শেষ ১৩ কার্যদিবসের মধ্যে পতন হয়েছে ১২ দিনই। এর আগে টানা আট কার্যদিবস পতনের পর গত সপ্তাহের সোমবার কিছুটা ঊর্ধ্বমুখী হয়েছিল শেয়ারবাজার। তবে একদিনের ব্যবধানেই তা আবার নিম্নমুখী হয়ে পড়ে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স কমেছে ১৫৯ পয়েন্ট।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৫৪০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬১১ কোটি ৫৬ লাখ। রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৬ কোটি ২২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৫৭ কোটি ৮৮ লাখ টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ৫১ কোটি ৬৬ লাখ টাকা কম। টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফিন্যান্সের শেয়ার। কোম্পানির ৪৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা বিডিকমের ১৩ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। এরপর রয়েছে সাইফ পাওয়ার, আরএসআরএম স্টিল, শাহজিবাজার পাওয়ার, ইসলামিক ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং তুংহাই নিটিং। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো : প্রাইম ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, এইচ আর টেক্স, প্রাইম টেক্স, ঢাকা ইন্স্যুরেন্স, ফাইন ফুডস, আরামিট সিমেন্ট, এপেক্স ট্যানারী, গ্রামীণফোন ও নর্দান ইন্স্যুরেন্স। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো : ওয়ান ব্যাংক লিঃ, এফএএস ফাইন্যান্স, সিটি ব্যাংক, মাইডাস ফাইন্যান্স, আইসিবি এমপ্লয়ী মি. ফা. ১ স্কীম ১, সাভার রিফেক্টরীজ, অগ্রণী ইন্স্যুরেন্স, এসআলম কোল্ড রোল্ড, এশিয়া ইন্স্যুরেন্স ও নর্দান জুট।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৩৪ কোটি ৩২ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১৯ কোটি ৩৬ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৫৩ দশমিক ৯৫ পয়েন্ট কমে ১০ হাজার ২১৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৫৫ দশমিক ৬৯ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৪১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৮ দশমিক ৫২ পয়েন্ট কমে ১ হাজার ২৪৪ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২০৯ দশমিক ৫৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৮৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ১৯৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ১২টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এ দিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ফার কেমিক্যাল, লংকা-বাংলা ফাইন্যান্স, তুংহাই নিটিং, বেক্সিমকো লিমিটেড, আরএন স্পিনিং, এইচএফএল, লাফার্জ সুরমা সিমেন্ট, রিজেন্ট টেক্সটাইল, বিডি কম এবং ইউসিবিএল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ