Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রানা প্লাজা ধসের চারবছর : স্বজনের কান্নায় ভারী সাভারের বাতাস

সাভার (ঢাকা) স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১১:১২ এএম

সাভারের রানা প্লাজা ধসের চতুর্থ বার্ষিকী স্মরণে বিভিন্ন কর্মসূচি পালন করছে শ্রমিক সংগঠনগুলো। সোমবার সকালে রানা প্লাজার অস্থায়ী শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সেখানে হতাহত শ্রমিকদের স্বজনের সঙ্গে অনেককে দেখা গেছে ছবি হাতে চোখের পানি মুছতে। চারবছর পরও তারা খুঁজতে এসেছেন প্রিয় মানুষটিকে। কারণ এ দীর্ঘ সময়ে জীবিত বা মৃত স্বজনকেও পায়নি তারা। এ সময় শ্রমিকদের স্বজনদের আহাজারিতে বাতাস ভারী হয়ে ওঠে।
এদিকে শ্রদ্ধা নিবেদনের পর রানা প্লাজার সামনে হতাহত শ্রমিকদের পরিবারের সদস্য এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা দাঁড়াতে চাইলে পুলিশ তাদের সরিয়ে দেয়। সাঁজোয়া যান নিয়ে অবস্থান করছে পুলিশ। পুলিশের দাবি, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে শ্রমিকদের জড়ো হতে দেওয়া হচ্ছে না।
এ সময় শ্রমিক নেতারা অবিলম্বে রানা প্লাজার মালিক সোহেল রানার ফাঁসির দাবি জানান। একই সঙ্গে তারা সরকারকে ভবন ধসে হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ দেয়ারও দাবি জানান।
বাংলাদেশ গার্মেন্ট অ্যান্ড শিল্প ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া শিল্পাঞ্চলের সভাপতি সৌমিত্র কুমার দাস, সাভার আশুলিয়ার শ্রমিক জোটের সভাপতি মাহবুবা আক্তার লিপি, সাভার ও আশুলিয়া শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুল আউয়ালের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এদিকে শ্রমিক নেতারা সোমবার সাভার ও আশুলিয়ায় পোশাক কারখানা বন্ধের আহ্বান জানালেও সেটি কার্যকর হয়নি। সকাল থেকে শ্রমিকেরা কাজে যোগ দিয়েছেন।
সাভার মডেল থানার সিনিয়র সহকারী পুলিশ সুপার মাহাবুবুর রহমান জানান, যানজট ও অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা শ্রমিকদের কাউকে রানা প্লাজার সামনে বেশিক্ষণ দাঁড়াতে দিচ্ছি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ