Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার বিরুদ্ধে কৌশলী যুদ্ধে নেমেছে ইসরাইল

সরকারপন্থী যোদ্ধাদের লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কৌশলগত যুদ্ধে লিপ্ত রয়েছে ইসরাইল ও সিরিয়া। গত রোববার সিরিয়ার কুইনেত্রা প্রদেশে দেশটির সেনাদের ওপর হামলা চালিয়েছে ইসরাইল। এতে সিরিয়ার সরকারপন্থী ন্যাশনাল ডিফেন্স ফোর্সেস বাহিনীর তিন যোদ্ধা নিহত ও কমপক্ষে দুজন আহত হয়েছেন। দুই দিন আগে একই এলাকায় এ ধরনের হামলা চালিয়েছিল ইসরাইল। কুইনেত্রা প্রদেশের নাবা আল-ফাউয়ার এলাকায় সিরিয়ার সরকারপন্থী যোদ্ধাদের লক্ষ্য করে এ হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। নাবা আল-ফাউয়ার গোলান মালভূমির ৩০ শতাংশ এলাকার মধ্যে অবস্থিত, যা ইসরাইলের অধিগৃহীত অঞ্চলের বাইরে পড়ে।
লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ হামলার বিষয়টি নিশ্চিত করছে। তবে বিস্তারিত কিছু জানায়নি সংস্থাটি। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের বিরুদ্ধে লড়াই করছে বিদ্রোহী যোদ্ধাবাহিনী ও তাদের মিত্ররা। ২০১১ সালে শুরু হওয়া সিরিয়া গৃহযুদ্ধের শেষ কোথায়, তা এখনো অনিশ্চিত।
শুক্রবারের হামলার বিষয়ে ইসরাইলের সামরিক বাহিনী জানায়, তারা সিরিয়ার মধ্যে কয়েকটি স্থান লক্ষ্য করে হামলা চালায়, কারণ সিরিয়া থেকে ছোড়া রকেট হামলার শিকার হয় তাদের অধিকৃত গোলান মালভূমির উত্তরাঞ্চল।
ইসরাইলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, সিরিয়া থেক যে হামলা চালানো হয়েছে, তার স্থান লক্ষ্য করে তারা পাল্টা হামলা চালিয়েছে। গত রোববার সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা জানায়, সিরিয়ার কুইনেত্রায় সামরিক বাহিনীর একটি অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরাইল।
এদিকে, বিদ্রোহী ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠীকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে সিরিয়া এবং তাদের ইসরাইল সহযোগিতা করছে বলে অভিযোগ করে আসছে সিরীয় সরকার। ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় গোলান মালভূমির ১ হাজার ২০০ বর্গকিলোমিটার দখল করে নেয় ইসরাইল এবং পরে ইসরাইলের মূল ভূখÐের অন্তর্ভুক্ত বলে দাবি করে। কিন্তু ইসরাইলের এ দাবি কখনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। গোলান মালভূমির ৫১০ বর্গকিলোমিটার অঞ্চল এখন সিরিয়ার অধীনে রয়েছে। বাকি অঞ্চল গায়ের জোরে দখল করে রেখেছে ইসরাইল। ফলে কৌশলগত যুদ্ধে লিপ্ত রয়েছে দুই দেশ। তবে প্রতিবেশী এ দুই দেশের মধ্যে বড় ধরনের কোনো যুদ্ধ দেখা না গেলেও প্রায়ই ছোট ছোট হামলা পাল্টাহামলার ঘটনা ঘটে দুই দেশের মধ্যে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ